ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

শিল্প

আটক গার্মেন্টস নেতাদের মুক্তি-মামলা প্রত্যাহারের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, এপ্রিল ৪, ২০১৮
আটক গার্মেন্টস নেতাদের মুক্তি-মামলা প্রত্যাহারের দাবি গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের মানববন্ধন

ঢাকা: গার্মেন্টস নেতাদের বিরুদ্ধে বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) দায়ের করা মামলা প্রত্যাহার করে আটকদের নিঃশর্ত মুক্তি ও গার্মেন্টস শ্রমিকদের মজুরি নূন্যতম ১৮ হাজার টাকা নির্ধারণের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ)।

বুধবার (৪ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবের সামনে আটক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের (টিইউসি) নেতাদের মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে জি-স্কপ আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

এসময় বক্তারা বলেন, বিজিএমইএ’র দায়ের করা মামলাটি সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন।

মাসের পর মাস কারখানায় কাজ করার পর শ্রমিকদের বকেয়া বেতন পাওয়ার জন্য বিজিএমইএ ভবনে কেন যেতে হবে? সময়মতো শ্রমিকদের পাওনা পরিশোধ করে না, এমন মালিকদের গ্রেফতার করা হয় না কখনও। বরং পাওনা টাকা আদায়ের দাবি জানানো হলে সেসব নেতাদের গ্রেফতার করা হয়েছে। এ বৈষম্য দূর করতে হবে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে গার্মেন্টস শিল্প সবচেয়ে বড় অবদান রাখছে। আর এই শিল্পের প্রধান হাতিয়ার যারা, সেইসব শ্রমিকদের নিগৃহীত করে এ শিল্পকে টিকিয়ে রাখা সম্ভবপর হবে না।

তাই অবিলম্বে আটক টিইউসি নেতাদের মুক্তি দিয়ে মিথ্যা মামলা প্রত্যাহার করে নিতে হবে। দাবি মেনে নেওয়া না হলে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে এ নির্যাতন-হয়রানির প্রচেষ্টাকে নিঃশেষ করা হবে।  

এছাড়া মানববন্ধন থেকে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা নির্ধারণ করার দাবিও জানানো হয়েছে।

জি-স্কপের যুগ্ম-আহ্বায়ক নইমুল আহসান জুয়েলের সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন- জি-স্কপের যুগ্ম-আহ্বায়ক কামরুল আহসান, জাতীয় শ্রমিক জোটের সভাপতি আব্দুল ওয়াহেদ, শাহ মো. আবু জাফর, আহসান হাবীব বুলবুল, অ্যাডভোকেট দেলোয়ার হোসেন, বেবী পাঠান, এম শাহাদাত হোসেন, সেলিম মাহমুদ, আরাফাত জাকারিয়া সঞ্চয়, আলমগীর রনি, বাচ্চু মিয়া, সৈয়দ আব্দুল জলিল, কাজী রুহুল আমিনসহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০১৮
এমএএম/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa