ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘শিক্ষক ডট কমে’ প্রাথমিক গণিতের কোর্স

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, মার্চ ৮, ২০১৫
‘শিক্ষক ডট কমে’ প্রাথমিক গণিতের কোর্স

অনলাইনে বাংলায় মুক্ত জ্ঞানের মেলা ‘শিক্ষক ডট কমে’ চলছে প্রাথমিক গণিতের কোর্স। প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের উপযোগী এই কোর্সটি পরিচালনা করছেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান।



একেবারে প্রাথমিক বিষয় থেকে কোর্সটি দিয়ে সাজানো হয়েছে। ফলে অন্যরাও সমভাবে উপকৃত হবে বলে মনে করছেন কোর্সের পরিচালক।

প্রাথমিক গণিত কোর্সের বিষয়বস্তুতে রয়েছে-সংখ্যা সম্পর্কে প্রাথমিক ধারণা, সংখ্যা পাতনের বিভিন্ন পদ্ধতি, সাধারণ চার নিয়ম, মৌলিক সংখ্যার ধারণা, মৌলিক সংখ্যা চেনার উপায়, লসাগু/গসাগু, গাণিতিক প্রতীক ও বাক্য, সাধারণ ও দশমিক ভগ্রাংশ, ঐকিক নিয়ম সহ অন্যান্য বিষয়।

এ বিষয়ে জাতীয় কারিকুলামের পাঠ্যক্রম অনুসরণ করা হলেও ক্রমটি অনুসরণ করা হচ্ছে না বলে জানান কোর্স পরিচালক।

উল্লেখ্য, এই কোর্সের ভিডিও লেকচারগুলো শিক্ষক ডট কমের (http://goo.gl/b1OCMa) ওয়েবসাইটে নিয়মিত প্রকাশ করা হচ্ছে। এরই মধ্যে ১৯টি লেকচার প্রকাশিত হয়েছে।

পাশাপাশি পাঠ্যক্রমের সহায়ক প্রাথমিক গণিতের বিষয়বস্তু নিয়ে ‘লেখা’ প্রকাশ করা হচ্ছে মুনির হাসানের নিজস্ব ওয়েবসাইটে (http://munirhasan.com)।

এই কোর্স শেষে জ্যামিতির এবং ষষ্ঠ শ্রেণীর গণিতের কোর্স চালু করবেন বলে জানিয়েছেন তিনি।

কোর্স সম্পর্কে আরো জানা যাবে http://goo.gl/HkCZjM এই ঠিকানায়। সবার জন্য উন্মুক্ত এই কোর্সটিতে যে কেউ অংশগ্রহণ করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৯০৭ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।