ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ই-কমার্সকে জনপ্রিয় করতে দরকার সচেতনতা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
ই-কমার্সকে জনপ্রিয় করতে দরকার সচেতনতা ছবি: সংগৃহীত

“দেশে ই-কমার্সকে জনপ্রিয় করতে হলে সাধারণ মানুষকে ই-কমার্স সম্পর্কে সচেতন করতে হবে আর এজন্য জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে মেলা আয়োজন করা যেতে পারে। একইসাথে ই-কমার্স সম্পর্কে মানুষের মধ্যে আস্থা তৈরি এবং পণ্য ডেলিভারি ব্যবস্থা অবশ্যই উন্নত করতে হবে।



ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর ই-কমার্স মাস উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ই-ক্যাব উপদেষ্টা শিক্ষা সচিব নজরুল ইসলাম খান এসব বলেন।
 
তিনি আরও বলেন, “দেশের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন ধরণের শাকসবজি উৎপাদিত হয় যা ঢাকা সহ বড় শহরগুলোতে তেমন পাওয়া যায় না। এমনকি অনেকেই এসব শাকসবজি বা মাছের কথা জানে না।

তাই যেকোন জায়গা থেকে মানুষ যাতে অনলাইনে এসব পণ্য সহজে কিনতে পারে এজন্য একটি শক্তিশালী ই-কমার্স ইন্ড্রাস্টি গড়ে তুলতে দক্ষ জনবল তৈরি করতে হবে। এছাড়া যত দ্রুত সম্ভব বিভিন্ন ধরণের প্রশিক্ষণের আয়োজন এবং শিক্ষার্থীদের ই-কমার্স সম্পর্কে জানাতে হবে। ”
 
এসময় কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পাঠ্যপুস্তকে ই-কমার্স অন্তর্ভূক্ত করার আশ্বাস দেন নজরুল ইসলাম খান।
 
উল্লেখ্য, দেশে ই-কমার্সকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে ২০১৫ সালকে “ই-কমার্স বছর” হিসেবে ঘোষণা করে অনলাইন ব্যবসার এই সংগঠন। এ কর্মসূচির অংশ হিসেবে ৭ এপ্রিল “ই-কমার্স দিবস” উদযাপন করে এবং এপ্রিল মাস জুড়ে “ই-কমার্স মাস” পালন করা হচ্ছে।

আর শুক্রবার ১০ এপ্রিল ই-ক্যাব উসবের আয়োজন করা হয়। ই-ক্যাব এর কার্যনির্বাহী পরিষদের সদস্য, সাধারণ সদস্য, উপদেষ্টা, ই-কমার্স ইণ্ডাষ্ট্রির সাথে সংশ্লিষ্টরা এতে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন ই-ক্যাব এর সাধারণ সম্পাদক মোঃ আব্দুল ওয়াহেদ তমাল, সভাপতি রাজিব আহমেদ, ই-ক্যাব উপদেষ্টা মোঃ সবুর খান ও মোস্তাফা জব্বার, অধ্যাপক মমতাজ বেগম, অ্যাডভোকেট, চেয়ারম্যান, জাতীয় মহিলা সংস্থা; প্রফেসর ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম প্রেসিডেন্ট, বাংলাদেশ কম্পিউটার সোসাইটি (বিসিএস)সহ অনেকেই।

বক্তারা বলেন, ই-কমার্সের মাধ্যমে দেশের পণ্য অন্য দেশে যেন রপ্তানি করা যায় সে ব্যাপারে উদ্যোগ, দেশীয়-কমার্স খাতকে শক্তিশালী করে তুলতে একটি পলিসি গাইডলাইন তৈরি করতে হবে। ট্রেড অ্যাসোসিয়েশনের প্রধান কাজ তার সদস্যদের জন্য ব্যবসার পথ তৈরি করা এবং বিভিন্ন প্রতিবন্ধকতা সমূহ দূর করা যেটি ই-ক্যাব করছে বলে মন্তব্য করেন বক্তারা।

তারা আরও বলেন অনলাইনে প্রতারণা রোধে ই-ক্যাবকে শক্তিশালী ভূমিকা পালন করতে হবে কারণ ক্রেতাদের আস্থা অর্জন সম্ভব না হলে এ খাতে সত্যিকারের কোন উন্নতি হবে না। এছাড়া বর্তমানে ই-কমার্সে বেশিরভাগ ক্ষুদ্র ব্যবসা রয়েছে। তাই এসএমই ফাউন্ডেশন থেকে ই-কমার্স ব্যবসায়ীরা যাতে ফান্ড পায় সে ব্যবস্থা করতে হবে।
 
অনুষ্ঠানের শেষে লিটলঅ্যাঞ্জেলসবিডি.কম ওয়েবসাইটের উদ্বোধন করা হয়।
 
বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।