ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জের বাংলাদেশ পর্বের সমাপনী

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জের বাংলাদেশ পর্বের সমাপনী

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হ্যাকাথন প্রতিযোগিতা ‘ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৫’ এর বাংলাদেশ পর্ব শেষ হয়েছে। কয়েক ধাপে যাচাই বাছাই শেষে শনিবার সন্ধ্যায় বাংলাদেশ পর্বে ঢাকা ও চট্টগ্রামে অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় মোট ৪টি দল আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য মনোনীত করা হয়।

এছাড়া পিপলস চয়েস ক্যাটাগরিতে আরও ২টি দল মনোনীত হয়।

ঢাকায় অনুষ্ঠিত প্রতিযোগিতায় ‘ক্লিন ওয়াটার ম্যাপিং’ বিষয়ে অ্যাপস ডেভেলপমেন্ট করে প্রথম হয় ‘আইইউবি কোয়ার্কস’ ও রানার্স-আপ নির্বাচিত হয় ‘যান্ত্রিক ক্লিন ওয়াটার’ দল। রোববার ভোটিংয়ের মাধ্যমে পিপলস চয়েস ক্যাটাগরিতে আরেকটি দল নির্বাচিত হবে।

এছাড়া চট্টগ্রামে অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিজয়ী ও রানার্স-আপ দল যথাক্রমে ‘টি-স্কয়ার’ ও ‘কম্বো কোডার’ এবং পিপলস চয়েস ক্যাটাগরিতে ‘অগ্রপথিক’ দল নির্বাচিত হয়।

প্রতিযোগিতায় প্রথম, দিতীয় ও পিপলস চয়েস ক্যাটাগরিতে বিজয়ীদের ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। অংশগ্রহণকারী অন্য সকল প্রতিযোগিদেরও সার্টিফিকেট প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন শিক্ষা সচিব নজরুল ইসলাম খান। বেসিসের নির্বাহী পরিচালক সামি আহমেদের পরিচালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নাসা থেকে ইন্টারন্যাশনাল ‘স্পেস অ্যাপস প্রতিযোগিতার অন্যতম প্রতিষ্ঠাতা এবং স্বনামধন্য বক্তা ও সংগঠক আলী লিওয়েলিন, আইইউবি বোর্ড অব ট্রাস্ট্রির চেয়ারম্যান রাশেদ চৌধুরী, বেসিসের মহাসচিব উত্তম কুমার পাল, কোষাধ্যক্ষ শাহ ইমরাউল কায়ীশ, পরিচালক ও বেসিস স্টুডেন্টস ফোরামের আহ্বায়ক আরিফুল হাসান অপু প্রমুখ।  

নজরুল ইসলাম খান বলেন, দেশের শিক্ষার্থী তথা তরুণ প্রজন্মের আন্তর্জাতিক মানের সুপ্ত প্রতিভা বিকাশের জন্য এ ধরণের আয়োজন বিশেষ ভূমিকা রাখে।

আমরা আশাকরি, বাংলাদেশ থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করা দলগুলো ভালো কিছু বয়ে আনবে।

আরিফুল হাসান অপু বলেন, এই প্রতিযোগিতার মাধ্যরম আমাদের তরুণরা তথ্যপ্রযুক্তিতে কতোটা দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে তা বিশ্ববাসীর সামনে তুলে ধরার সুযোগ রয়েছে। আগামীতেও নাসার ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জের মতো আরও আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজন করা হবে বলে প্রত্যাশা করেন তিনি।

এই প্রতিযোগিতার আয়োজক বেসিস এবং সহযোগিতায় ছিলো আইবিপিসি, ক্লাউডক্যাম্প, বেসিস স্টুডেন্টস ফোরাম, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) ও ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম (আইআইইউসি)।

এর আগে ১৫০০ এর বেশি প্রতিযোগি ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জে অংশগ্রহণের জন্য আবেদন করেন। কয়েকটি ধাপে ঢাকার জন্য ৩৬টি ও চট্টগ্রামের জন্য মোট ১৬টি টিম প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য প্রাথমিকভাবে নির্বাচন করা হয়। শুক্রবার ঢাকার ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) ও চট্টগ্রামের ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রামে (আইআইইউসি) প্রাথমিকভাবে নির্বাচিত দলগুলো প্রতিযোগিতায় অংশ নেয়।

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।