ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্যবহারকারী বাড়াতে ভারতীয় ভাষা বাড়াচ্ছে টুইটার

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৫
ব্যবহারকারী বাড়াতে ভারতীয় ভাষা বাড়াচ্ছে টুইটার

ভারতীয়রা এখন থেকে আরও চারটি ভাষা ব্যবহার করতে পারবে টুইটারে। যদিও সম্প্রতিকালে সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি ব্যবহারকারীদের দুটি ভারতীয় ভাষা (হিন্দি, বাংলা) ব্যবহারে সমর্থন দিতো।

 

তথ্য মতে, টুইটার নিজেদের সবশেষ ব্লগপোষ্টের মাধ্যমে ঘোষণাটি দেয়। যেখানে জানানো হয়, জনপ্রিয় মাইক্রো-ব্লগিং সাইটটিতে এখন থেকে গুজরাটি, কন্নড, মারাঠি এবং তামিল ভাষা ব্যবহার করা যাবে। ওয়েব এবং অ্যান্ড্রয়েড প্লাটফর্মের ব্যবহারকারীরা ভাষাগুলো ব্যবহারের সুযোগ পাবে।

বলা হচ্ছে, টুইটার এ ধরনের পদক্ষেপ নিচ্ছে ঠিক তখন যখন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো কম দামের স্মার্টফোন ভারতীয় ভাষা ব্যবহারের উপযোগী করে তৈরি করছে। এসব স্মার্টফোন সেখানকার হিন্দী, মারাঠি, সংস্কৃত, নেপালি, বেঙ্গলি, কন্নড, তামিলসহ আরো অনেক ভারতীয় ভাষা সমর্থন করে।

টুইটারের এই পরিকল্পনার পেছনে থাকতে পারে আরেকটি উদ্দেশ্য। ভারত থেকে তারা আরো কছিু আশা করছে আর তা হচ্ছে দেশটিতে তারা একইভাবে ব্যবহারকারীর সংখ্যা বাড়ানোর প্রবণতা অব্যাহত রাখবে বলেও ধারণা করা হচ্ছে।

এছাড়া কারও কারও অভিমত ফেসবুক এবং গুগলের পথ অনুসরণ করছে টুইটার, কারণ সার্চ জায়ান্ট ও সোশ্যাল জায়ান্ট উভয়ই তাদের ওয়েবসাইট এবং সেবা মাধ্যমে প্রায় ১০টির বেশি ভারতীয় ভাষা নিয়ে এসছে।

উল্লেখ্য, টুইটারের সবশেষ এই ব্লগপোষ্টে টুইটারের ট্রান্সলেশন সেন্টারের মাধ্যমে নতুন চারটি ভাষা  আ্ংশিকভাবে অনুবাদ করার কথাও অবহিত করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, আগস্ট ০৪, ২০১৫
এসজেডএম



বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।