ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

পর্দা উঠছে ইন্টারনেট উইকের, থাকছে নানা আয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৫
পর্দা উঠছে ইন্টারনেট উইকের, থাকছে নানা আয়োজন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বনানী মাঠ থেকে: সাধারণ মানুষকে আরো বেশি অনলাইন সেবার আওতায় আনা এবং তথ্যপ্রযুক্তি ও ইন্টারনেটভিত্তিক উদ্যোক্তাদের প্রয়োজনীয় সুবিধা নিশ্চিতকল্পে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দেশজুড়ে শুরু হচ্ছে ‘বাংলাদেশ ইন্টারনেট উইক’।
 
শনিবার (০৫ সেপ্টেম্বর) বিকেল পৌনে পাঁচটায় গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে উৎসবের উদ্বোধন করবেন।

তবে এর আগে দুপুর দুইটা থেকে রাজধানীর বনানী সোসাইটি মাঠের দ্বার উন্মুক্ত করা হবে।

ঢাকা ছাড়াও রাজশাহী ও সিলেট বিভাগীয় শহরে বড় বড় প্রদর্শনীসহ দেশের ৪৮৭টি উপজেলায় একযোগে ইন্টারনেট উইক চলবে। আগামী ১১ সেপ্টেম্বর এ আয়োজন শেষ হবে।

এ উপলক্ষে কেন্দ্রীয়ভাবে রাজধানীর বনানী সোসাইটি মাঠে থাকছে নানা আয়োজন। শনিবার রাত ৮টায় বনানী মাঠে থাকবে ‘মিট দ্য ইয়ুথ’ অনুষ্ঠান। সেখানে তরুণদের ইন্টারনেটভিত্তিক বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
 
ইন্টারনেট উইকে অংশ নিচ্ছে ই-কমার্স, ওয়েবপোর্টাল, মোবাইল অ্যাপ্লিকেশন ও সারাদেশের স্থানীয় মোবাইলভিত্তিক উদ্যোগ। সারা সপ্তাহজুড়ে এসব উদ্যোগের প্রচার ও প্রদর্শন করা হবে। দর্শনার্থীরা এসব সেবা গ্রহণের প্রক্রিয়া সরাসরি দেখতে ও জানতে পারবেন।
 
বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস), গ্রামীণফোন এবং আইসিটি বিভাগ এ উৎসবের আয়োজন করছে।
 
‘মিট দ্য ইয়ুথ’ অনুষ্ঠানে বেসিসের সভাপতি শামীম আহসান, গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা ইয়াসির আজমান, বেসিসের সিনিয়র সহসভাপতি ও বাংলাদেশ ইন্টারনেট উইকের আহ্বায়ক রাসেল টি চৌধুরী উপস্থিত থাকবেন।
 
এরপর শূন্য ব্যান্ডের গান ও ডিজে পরিবেশিত হবে বলে জানান বেসিসের অ্যাসিসট্যান্ট ম্যানেজার বদরুদ্দোজা মাহমুদ তুহিন। সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য মাঠের মাঝখানে বিশেষ মঞ্চ তৈরি করা হয়েছে।
 
আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত তিন বিভাগীয় শহর ছাড়াও ৪৮৭টি উপজেলায় একযোগে ইন্টারনেট উইক চলবে।
 
বনানী মাঠের পুরো এলাকায় প্যাভিলিয়ন, স্টল তৈরির কাজ শেষ হয়েছে। বৃষ্টি যাতে বিঘ্ন ঘটাতে না পারে, সে জন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। ঢেকে দেওয়া হয়েছে মাঠের উপরের অংশ।  
 
ইন্টারনেট উৎসবের অংশ হিসেবে অর্ধশত বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মশালা, সেমিনার এবং সংবাদমাধ্যমে সাতটি পলিসি বৈঠকের আয়োজন করা হবে।
 
বেসিস জানায়, এই আয়োজনের মাধ্যমে ইন্টারনেট প্রবৃদ্ধির হার বাড়িয়ে প্রতিবছর ন্যূনতম এক কোটি ইন্টারনেট গ্রাহক বাড়ানো মূল লক্ষ্য।
 
বনানী মাঠে দুপুর ২টা থেকে রাত ১১টা এবং ঢাকার বাইরে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত আয়োজন উন্মুক্ত থাকবে।
 
বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৫
এমআইএইচ/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।