ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফের নিবন্ধন করতে হবে মোবাইল সিমকার্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৫
ফের নিবন্ধন করতে হবে মোবাইল সিমকার্ড

ঢাকা: ফের নিবন্ধন করতে হবে মোবাইল সিমকার্ড। বর্তমানে দেশে এই সিম সংখ্যা প্রায় ১৩ কোটি।

আগামী তিন মাসের মধ্যে নতুন করে এগুলোর নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা হবে। একই সঙ্গে প্রথমবারের মতো মোবাইল সিমকার্ড ডিলার ও খুচরা বিক্রেতাদেরও তালিকা তৈরি করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

সূত্র বলছে, তালিকা অনুযায়ী এবার সিমকার্ড বিক্রেতারাও নিবন্ধের আওতায় ‍আসবেন। নতুন সিমকার্ড বিক্রির ক্ষেত্রে গ্রাহক নিবন্ধনের সময় বিক্রেতার নাম-ঠিকানাও সংরক্ষণ করতে হবে অপারেটরদের।

নিবন্ধনবিহীন ও ভুয়া নিবন্ধনের সিমকার্ড বিক্রি বন্ধেই এমন উদ্যোগ বলে জানা গেছে।

সূত্রমতে, প্রায় ১৩ কোটি মোবাইল ফোন গ্রাহককে আবার নিবন্ধনের নির্দেশনা দু'একদিনের মধ্যে সংশ্লিষ্ট সব দপ্তর এবং মোবাইল অপারেটরদের কাছে পাঠানো হবে। উপরন্তু এখন থেকে কোনো অযুহাতেই আর সিমকার্ড ফ্রি দেওয়া যাবে না।

খোঁজ নিয়ে জানা গেছে, নির্ধারিত ফরমেই আবারও নিবন্ধন করতে হবে সিমকার্ড। আর এ কাজে অনিয়ম ঠেকাতে করা হবে বিশেষ তদারকি। নিবন্ধিত গ্রাহকদের দেওয়া তথ্য মিলিয়ে দেখা হবে জাতীয় পরিচয়পত্রের সঙ্গে। এ জন্য জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) সার্ভারে মোবাইল ফোন অপারেটরদের প্রবেশের সুযোগ দিতে নির্বাচন কমিশনের সঙ্গে চুক্তি করা হবে।

এ চুক্তির ব্যাপারে মন্ত্রণালয় থেকে বিটিআরসিকে চিঠি দেওয়া হবে শিগগিরই। পাশাপাশি নিবন্ধনবিহীন সিমকার্ড বিক্রির বিরুদ্ধে মোবাইল কোর্টের অভিযান চলবে। জেলায় জেলায় এ অভিযান পরিচালনার জন্য জেলা প্রশাসকদের চিঠি দেওয়া হয়েছে।
 
** বেশির ভাগ গ্রাহকেরই একাধিক সিমকার্ড


বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৫
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।