ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তির জ্ঞানে শিক্ষার্থীদের সমৃদ্ধ করতে অর্ধশত কর্মশালা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৫
তথ্যপ্রযুক্তির জ্ঞানে শিক্ষার্থীদের সমৃদ্ধ করতে অর্ধশত কর্মশালা ছবি: সংগৃহীত

বাংলাদেশকে উন্নত বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনবলের কোনো বিকল্প নেই। আর এই দক্ষ জনবল তৈরিতে প্রথাগত শিক্ষাই যথেষ্ঠ নয়, প্রয়োজন হাতে কলমে তথ্যপ্রযুক্তি দক্ষতা।

তাই তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয়ে দেশের হাজারো শিক্ষার্থীকে প্রয়োজনীয় জ্ঞান ও দিকনির্দেশনা দিতে ‘বাংলাদেশ ইন্টারনেট উইকে’ আয়োজন করা হয়েছে অর্ধশত সেমিনার ও কর্মশালা। বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় অনুষ্ঠিত হচ্ছে সেমিনার ও কর্মশালাগুলো।

বিগ ডাটা, তথ্যপ্রযুক্তিতে ক্যারিয়ার, প্রোগ্রামিং, ফ্রিল্যান্সিংসহ নানা বিষয়ের উপর আলোচক হিসেবে থাকছেন গুগলসহ দেশ-বিদেশের সফল তথ্যপ্রযুক্তি ব্যক্তিত্ব, উদ্যোক্তা, শিক্ষাবিদসহ নানা পেশার অনুকরণীয়রা।

এ বিষয়ে বেসিস সভাপতি শামীম আহসান বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে গড়ে তোলার যে প্রয়াস রয়েছে সরকারের তা বাস্তবায়নে তথ্যপ্রযুক্তির কোনো বিকল্প নেই। আমাদের দেশের তরুণরাই এর মূল ধারক। এই তরুণদের হাত ধরে আমাদের প্রযুক্তি বিশ্ববাজারে ছড়িয়ে পড়বে। সেই লক্ষ্য নিয়েই ইন্টারনেট উইকে এতো বেশি কারিগরি সেমিনার ও কর্মশালার  আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে তরুণরা তথ্যপ্রযুক্তির নানা সুবিধা, ক্যারিয়ার গাইডলাইন পাবে এবং উন্নত দেশ হিসেবে বাংলাদেশকে প্রতিষ্ঠিত করতে অগ্রণী ভূমিকার রাখতে পারবে।

ইতিমধ্যে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) ‘অনলাইনে আয়ের সম্ভাবনা’, রাজশাহী কলেজে ‘ফ্রিল্যান্সিং সম্ভাবনা’, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ‘ক্লাউড কম্পিউটিং’, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) ‘ফ্রিল্যান্সিং ও ডিজিটাল মার্কেটিং : ইন্ডাস্ট্রি প্রেক্ষাপট’, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআউইউ) ‘গ্লোবাল ট্রেন্ডস অব স্টুডেন্ট সার্ভিসেস’, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইউইবি) ‘আগামীর জন্য ইন্টারনেট’ ও ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সে (ইউআইটিএস) ‘ই-কমার্স’ শীর্ষক সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

প্রতিটি সেমিনার ও কর্মশালায় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় ছাড়াও আগ্রহী কয়েক’শ শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন।

আগামী ৮ থেকে ১১ সেপ্টেম্বর দেশের আরো ৩০টির অধিক বিশ্ববিদ্যালয়ে প্রায় ৫০টি সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হবে।

৮ সেপ্টেম্বর (মঙ্গলবার) দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউট ও দিনাজপুর কম্পিউটার টেকনোলজিতে ‘অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট’, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘ডেভেলপমেন্ট অন আইফোন অ্যাপ্লিকেশন, রিসার্চ অ্যান্ড পাবলিকেশন’, ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে ‘বিগ ডাটা’, খুলনা বিশ্ববিদ্যালয়ে ‘পিএইচপি প্রোগ্রামিং’, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘সাইবার সিকিউরিটি অ্যান্ড বিয়ন্ড’, ইস্টার্ন ইউনিভার্সিটিতে ‘ফ্রিল্যান্সিং অ্যান্ড অ্যাফিলিয়েট মার্কেটিং’ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘সো ইউ থিংক ইউ ক্যান স্টার্টআপ’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হবে।

আগ্রহীরা (www.bangladeshinternet.org/user/registration) এই সাইটে গিয়ে নিবন্ধনের মাধ্যমে এসব সেমিনার, কর্মশালায় অংশগ্রহন করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।