ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উন্নত টেলিকম সেবায় নির্দেশনা দেবে বিটিআরসি

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৫
উন্নত টেলিকম সেবায় নির্দেশনা দেবে বিটিআরসি

ঢাকা: সময়ের সঙ্গে গ্রাহকদের উন্নত ও গুণগতমানের টেলিকম সেবা নিশ্চিত করতে মাসব্যাপী কার্যক্রম অব্যাহত রেখেছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। শুধু তাই নয়, মাঠ পর্যায়ে গিয়ে গ্রাহকদের অভিজ্ঞতা আমলে নিয়ে অপারেটরদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে নিয়ন্ত্রণ সংস্থাটির টিম।


 
মাসব্যাপী কার্যক্রমের অংশ হিসেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) পৃথক মনিটরিং টিম মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ অব্যাহত রেখেছে।
 
আগস্ট মাস থেকে শুরু হওয়া এই কার্যক্রম সেপ্টেম্বরের মাঝামাঝি পর্যন্ত চলবে বলে জানিয়েছেন বিটিআরসি’র সহকারী পরিচালক (মিডিয়া অ্যান্ড পাবলিকেশন্স উইং) জাকির হোসেন খান।
 
বিটিআরসি’র সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, দেশের একশ’টি স্পটে গিয়ে গ্রাহকদের কাছে তথ্য সংগ্রহের উদ্যোগ নেয় বিটিআরসি। এ লক্ষ্যে বিটিআরসি ও অপারেটরদের প্রতিনিধি সমন্বয়ে তিনটি টিম গঠন করা হয়। প্রতি টিমে পাঁচজন করে সদস্য রয়েছেন।
 
বর্তমানে রাষ্ট্রায়ত্ত টেলিকম প্রতিষ্ঠান টেলিটকসহ মোট ছয়টি মোবাইল ফোন অপারেটর বাংলাদেশে সেবা দিয়ে যাচ্ছে। সর্বশেষ চলতি বছরের জুন মাসের হিসাব অনুযায়ী, দেশে মোবাইল ফোনের মোট গ্রাহক সংখ্যা ১২ কোটি ৬৮ লাখ ৬৬ হাজার। আর ইন্টারনেট গ্রাহক সংখ্যা চার কোটি ৮৩ লাখ ৪৭ হাজার।

ছয়টি মোবাইল অপারেটরের মধ্যে সিটিসেল ছাড়া থ্রিজি সেবা দিচ্ছে পাঁচটি অপারেটর। থ্রিজি সেবার মান নিয়েও গ্রাহকদের রয়েছে নানা অভিযোগ। অনেক স্থানে থ্রিজি’র মূল্য কাটা হলেও গ্রাহকদের দেওয়া হচ্ছে টুজি সেবা।
 
বিটিআরসি জানায়, গ্রাহকরা প্রায়ই উচ্চমূল্যের পাশাপাশি ইন্টারনেট ধীরগতি, নেটওয়ার্ক সমস্যা, কল ড্রপ, সংযোগ বিচ্ছিন্ন ও ব্যবহারের চেয়ে বেশি টাকা কেটে নেওয়ার বিষয়ে অভিযোগ করে আসছিলেন।
 
যে গতির ইন্টারনেট সেবা দেওয়া হচ্ছে তা বিধি অনুযায়ী যথাযথ কি-না, কল ড্রপ বেড়েছে কি-না, বরাদ্দকৃত তরঙ্গের অতিরিক্ত ব্যবহার করা হচ্ছে কি-না ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ করছে মনিটরিং টিম।
 
গত ৯ আগস্ট থেকে ‘কোয়ালিটি অব সার্ভিস’ এবং ‘কোয়ালিটি অব এক্সপেরিয়েন্স’র জন্য গ্রাহকদের কাছে টেলিকম সেবার সমস্যা, অভিজ্ঞতা সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হচ্ছে। এসব তথ্য সংগ্রহ করে অপারেটরগুলোর ক্যাটাগরি তৈরি করা হবে।
 
অপারেটরগুলোর যে ধরনের সুবিধা দেওয়ার কথা, তা দেওয়া হচ্ছে কি-না এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হবে। আর দুর্বলতা থাকলে কিংবা বিধি ব্যাহত হলে অপারেটরদের চিঠি দেবে বিটিআরসি।
 
বিটিআরসির এক কর্মকর্তা বাংলানিউজকে জানান, ইতোমধ্যে হবিগঞ্জ, খুলনা ও বগুড়ায় তথ্য সংগ্রহ করে ফিরে এসেছে মনিটরিং টিম। দ্বিতীয় দফায় তালিকায় রয়েছে ময়মসসিংহ ও ঠাকুরগাঁও।
 
এসব স্থানে কী মানের সার্ভিস পাওয়া যাচ্ছে-তা না জানালেও বিটিআরসির ওই কর্মকর্তা বলেন, সব স্পট থেকে তথ্য সংগ্রহের পর একত্রিত করে সে অনুযায়ী অপারেটরদের নির্দেশনা দেওয়া হবে।
 
সময়ের সঙ্গে সঙ্গে গ্রাহকদের উন্নত টেলিকম সেবা প্রদান করাই মাঠ পর্যায়ে এই পর্যবেক্ষণের উদ্দেশ্য বলে জানান বিটিআরসির সহকারী পরিচালক জাকির হোসেন।
 
বাংলোদেশ সময়: ০৮৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৫
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।