ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

কুয়াশার কারণে উড়ল না পৃথিবীর সব চেয়ে বড় ফানুস

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৬ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
কুয়াশার কারণে উড়ল না পৃথিবীর সব চেয়ে বড় ফানুস

বরগুনা: কুয়াশার কারণে বিশ্বের সব চেয়ে বড় ফানুসটি ওড়ানো সম্ভব হলো না।  

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশের সুপারিশপ্রাপ্ত হওয়া উপলক্ষে রোববার (২৮ মার্চ) দিনগত রাত ১২টায় বরগুনার সার্কিট হাউস মাঠে চেষ্টা করা হচ্ছিল ফানুসটি উড়াতে।

কিন্তু টানা দেড় ঘণ্টা চেষ্টা করেও কুয়াশার কারণে তা সম্ভব হয়নি।

জানা গেছে, বিশ্ব রেকর্ড গড়তে ৫০ ফুট উচ্চতার এবং ৩৪ ফুট ৮ ইঞ্চি প্রশস্ত ফানুসটি বানায় বরগুনার সাইন্স সোসাইটি। এতে সার্বিক সহযোগিতা দিয়েছে বরগুনা জেলা প্রশাসন।  

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিতে বানানো এ ফানুসটির নাম রাখা হয় ‘বিবি-২০২১’। মূলত গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পেতেই এ উদ্যোগ নেওয়া হয়।

জানা গেছে, এর আগে ২০০৯ সালে ১১ জানুয়ারি কলাম্বিয়ার কাউকা বলিভার এলাকায় জেসুস আলবার্টৌ নামে এক ব্যক্তি ৩৮ ফুট তিন ইঞ্চি উচ্চতার এবং ৩২ ফুট নয় ইঞ্চি প্রশস্তের একটি ফানুস উড়িয়েছিলেন। যা এ পর্যন্ত সব চেয়ে বড় ফানুস হিসেবে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছে।  

বরগুনা সাইন্স সোসাইটির সভাপতি আকিল আহমেদ বলেন, আমরা আমাদের প্রচেষ্টায় কোনো ত্রুটি রাখিনি। কিন্তু কুয়াশার পাশাপাশি বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকায় আমরা সফল হতে পারিনি।  

সাইন্স সোসাইটির ১১ জন সদস্য এর আগে গত ২৫ মার্চ থেকে বরগুনার বঙ্গবন্ধু কমপ্লেক্সে ফানুসটি বানাতে শুরু করেন। বিশ্বের সব চেয়ে বড় ফানুস ওড়ানো উপভোগ করতে রোববার রাতে বরগুনার সার্কিট হাউজ মাঠে জনতার ঢল নেমেছিল।  

বাংলাদেশ সময়: ০৮৪৯ ঘণ্টা, মার্চ ২৯, ২০২১
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।