ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

অবৈধ মোবাইল বুঝবেন কীভাবে...

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, অক্টোবর ১, ২০২১
অবৈধ মোবাইল বুঝবেন কীভাবে...

ঢাকা: শুক্রবার (০১ অক্টোবর) থেকে নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত সব অবৈধ হ্যান্ডসেটের সংযোগ বিচ্ছিন্ন করা শুরু হবে।  

এই অবস্থায় অবৈধ হ্যান্ডসেট নিবন্ধন নিয়ে কিছু প্রশ্ন ও উত্তর বলে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সেগুলো হলো-

১. কোনো গ্রাহক যদি অবৈধ সেট কিনেই ফেলেন এবং তা যদি বন্ধ হয়ে যায়, তাহলে করণীয় কী?

উত্তর: মোবাইল কেনার আগে অবশ্যই হ্যান্ডসেটটির বৈধতা মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে KYD<space>১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২ নম্বরে পাঠানোর মাধ্যেম যাচাই করে নিতে হবে। ১ অক্টোবর থেকে নেটওয়ার্কে নতুনভাবে সংযুক্ত অবৈধ হ্যান্ডসেট ব্যবহারযোগ্য হবে না।

২. যদি কারো হ্যান্ডসেট হারিয়ে যায়, তাহলে করণীয় বা এই প্রযুক্তি এতে কী কাজে লাগবে? 

উত্তর: চুরি অথবা হারিয়ে যাওয়া হ্যান্ডসেটগুলোর জন্য NEIR সিস্টেমের মাধ্যমে  Lost/Stolen এর রিপোর্ট করার এবং তৎপ্রেক্ষিত Blocklist/ Blacklist করার সুবিধা দেওয়া হবে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তীতে এ সুবিধাটি চালু করা হবে।

৩. যাদের ইন্টারনেট সংযোগ নেই, তাদের নিবন্ধন প্রক্রিয়া কিভাবে হবে?

উত্তর: দেশের জনসাধারণ সিটিজেন পোর্টালের মাধ্যমে দেশের যেকোনো প্রান্ত থেকে NEIR সিস্টেম এর সেবা গ্রহণ করতে পারবেন। তবে যে সব মোবাইল গ্রাহকের ইন্টারনেট সংযোগ নেই তারা সংশ্লিষ্ট অপারেটরের নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টার থেকে NEIR এর সেবা গ্রহণ করতে পারবেন।

৪. মাল্টি সিমের মোবাইলে নিবন্ধন প্রক্রিয়া কী হবে? 

উত্তর: আইএমইআই নম্বর অনুযায়ী প্রতিটি স্লটে ব্যবহৃত সিমের বিপরীতে স্লটের ব্যবহার অনুযায়ী আলাদাভাবে রেজিস্ট্রেশন করা হবে। বর্তমানে, একসঙ্গে সর্বোচ্চ একটি আইএমইআই নম্বরের জন্য রেজিষ্ট্রেশন করার ব্যবস্থা রয়েছে। তাই একাধিক আইএমইআই নম্বর সম্বলিত হ্যান্ডসেটের প্রতিটি আইএমইআই নিবন্ধনের জন্য neir.btrc.gov.bd লিংকের মাধ্যমে একই ডকুমেন্ট সেট দিয়ে পৃথক পৃথক আবেদন করতে হবে। তবে, একইসঙ্গে একাধিক আইএমইআই নিবন্ধন করার সুবিধা প্রদানের কার্যক্রম চলমান রয়েছে এবং অচিরেই তা করা হবে।

বাংলাদেশ সময়: ১১২৫ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২১
এমআইএইচ/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa