ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ইউক্রেনের মন্ত্রীর ভারত সফর: যা থাকতে পারে আলোচ্যসূচিতে

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
ইউক্রেনের মন্ত্রীর ভারত সফর: যা থাকতে পারে আলোচ্যসূচিতে

ইউক্রেনের উপ-পররাষ্ট্রমন্ত্রী এমিন জাপারোভা চারদিনের ভারত সফরে রয়েছেন। গেল বছরের ফেব্রুয়ারিতে রাশিয়ার হামলা শুরুর পর ভারতে এটিই ইউক্রেনের কোনো মন্ত্রীর প্রথম সফর।

 

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখিসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরও কয়েকজন কর্মকর্তার সঙ্গে তিনি আলোচনায় বসবেন বলে আশা করা হচ্ছে। তিনি উপ-জাতীয় নিরাপত্তা পরামর্শক বিক্রম মিশরির সঙ্গেও সাক্ষাৎ করবেন।  

যা নিয়ে আলোচনা হতে পারে
জাপারোভা একজন ক্রিমিয়ান মুসলিম। তিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ করে ইউক্রেনের চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। পাশাপাশি উভয়পক্ষের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়েও আলোচনা হতে পারে। ভারত সরকার সূত্রে এমনটি জানা গেছে।  

ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু এক প্রতিবেদনে বলেছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে ভারত যাতে শান্তির বিষয়ে জোরালো বার্তা পাঠায়, সেজন্য জাপারোভা আহ্বান জানাবেন। সাংহাই কো-অপারেশন অরগানাইজেশন সম্মেলনে অংশ নিতে আগামী জুলাইয়ে ভারতে আসবেন পুতিন। পরে সেপ্টেম্বরে জি২০ সম্মেলনে অংশ নিতেও ভারতে আসবেন তিনি।  

নয়াদিল্লি-ভিত্তিক থিঙ্কট্যাঙ্ক ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স এক টুইটে বলেছে, মঙ্গলবার ‘ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ: কেন বিশ্বের গুরুত্ব দেওয়া উচিত’ শীর্ষক এক আলোচনায় কথা বলবেন জাপারোভা।  

নয়াদিল্লিভিত্তিক গবেষণা ফাউন্ডেশনের সেন্টার ফর সিকিউরিটি, স্ট্র্যাটেজি অ্যান্ড টেকনোলজির পরিচালক রাজেশ্বরী রাজাগোপালান বলেন, তার বিশ্বাস ভারত খাদ্য নিরাপত্তা, শক্তি নিরাপত্তা ও সার সংকট নিয়ে জাপারোভার এই সফরকে কাজে লাগাবে।  

ইউক্রেন যুদ্ধ বিশ্বব্যাপী খাদ্য ও সার সরবরাহের ক্ষেত্রে প্রভাব ফেলেছে। বিশেষ করে দক্ষিণের অঞ্চলের এর প্রভাব পড়েছে। রাশিয়া ও ইউক্রেন বিশ্বে খাদ্যপণ্য যেমন গম, সূর্যমুখী তেল ইত্যাদি সরবরাহকারী শীর্ষ দুই দেশ। পাশাপাশি সার রপ্তানিতে রাশিয়ার অবস্থান শীর্ষে।

এদিকে দ্য হিন্দু কূটনৈতিক একটি সূত্রের বরাত দিয়ে বলছে, ইউক্রেন ভারতের কাছে ওষুধ, চিকিৎসা সরঞ্জাম ও বৈদ্যুতিক সরঞ্জাম চেয়েছে। যুদ্ধের কারণে বিদ্যুৎ ও জ্বালানি খাতে যে ক্ষতি ইউক্রেনে হয়েছে, তা মেরামতেই বৈদ্যুতিক সরঞ্জাম চাওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮১৭  ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।