ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বাশার আল আসাদের সঙ্গে সাক্ষাৎ করলেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
বাশার আল আসাদের সঙ্গে সাক্ষাৎ করলেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী 

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। আল জাজিরা।


 
মঙ্গলবার বিন ফারহান দামেস্কে যান। সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এই খবর দিয়েছে। সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সৌদি সফরের এক সপ্তাহের মধ্যেই তার এই সফর।  

২০১১ সালে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথম কোনো সৌদি মন্ত্রী দেশটির রাজধানীতে পা রাখলেন।

সৌদির পররাষ্ট্র মন্ত্রণালয় এক অনলাইন বিবৃতিতে বলেছে, এই সফর সিরিয়ার সংঘাত সমাধানে সৌদি আরবের ইচ্ছার প্রতিফলন, যা দেশটির আরব পরিচয় রক্ষা করবে এবং দেশটিকে আরব পরিমণ্ডলে ফিরিয়ে আনবে।  

সংঘাত শুরুর পর থেকেই বাশার আল আসাদ ওই অঞ্চলে রাজনৈতিকভাবে বিচ্ছিন্ন রয়েছেন। তবে সৌদি আরব ও দামেস্কের মিত্র ইরানের সম্পর্ক পুনঃস্থাপনের সিদ্ধান্ত নেওয়ার পর থেকে আঞ্চলিক সম্পর্ক পাল্টাতে শুরু করেছে। গেল সপ্তাহে চলে সৌদি ও সিরিয়ার মধ্যে কূটনৈতিক তৎপরতার ঝড় চলে।
 
সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদাদ এক সপ্তাহেরও কম সময়ের আগে সৌদি আরব সফরে যান। সংঘাত শুরুর পর এটিই ছিল তার প্রথম সৌদি সফর।

গেল সপ্তাহে নয়টি আরব দেশ থেকে আসা কূটনীতিকেরা সৌদির জেদ্দায় আলোচনায় বসেন। ২০১১ সালে আরব লিগ থেকে বহিস্কারের পর সম্ভাব্য প্রত্যাবর্তন নিয়ে তারা আলোচনা করেন।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।