ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

গৃহযুদ্ধ শুরুর পর এই প্রথম দামেস্কে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
গৃহযুদ্ধ শুরুর পর এই প্রথম দামেস্কে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি আগামী বুধবার দুই দিনের সফরে দামেস্কে যাচ্ছেন। সিরিয়ার প্রেসিডেন্টের আমন্ত্রণে তার এই গুরুত্বপূর্ণ সফর।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা এমনটি জানিয়েছে। খবর আরব নিউজ।  

ইরনা রোববার সিরিয়ায় ইরানের দূত হোসেইন আকবরির বরাতে প্রতিবেদনে লিখেছে, আগামী বুধবার রাইসির দামেস্ক সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, এই অঞ্চলে পরিবর্তন ও উন্নয়ন ঘটছে।  

ইরান ও সৌদি আরবের মধ্যে একটি সমঝোতার পটভূমিতে এবং দামেস্কের সঙ্গে আরবের সম্পর্ক বৃদ্ধির পরিপ্রেক্ষিতে রাইসির এই সফরের খবর এলো।

ইরান প্রেসিডেন্ট বাশার আল আসাদের অন্যতম প্রধান মিত্র। ১২ বছরের পুরোনো দ্বন্দ্বের সময়ে দেশটি সিরিয়াকে অর্থনৈতিক ও সামরিক সহায়তা দিয়ে এসেছে।  

হোসেইন আকবরি বলেন, এই সফর শুধুমাত্র তেহরান ও দামেস্কের জন্যই লাভজনক নয়, এই অঞ্চলের অন্যান্য দেশের জন্যও ভালো একটি আয়োজন।  

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে এটিই প্রথম কোনো ইরানি প্রেসিডেন্টের দামেস্ক সফর হতে যাচ্ছে। এর আগে ইরানের তৎকালীন মাহমুদ আহমেদিনেজাদ ২০১০ সালের সেপ্টেম্বরে সিরিয়ার রাজধানীতে সফরে গিয়েছিলেন।  

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।