ঢাকা, বৃহস্পতিবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

এফ-৩৫ যুদ্ধবিমান খুঁজতে আমজনতার সাহায্য চাইল মার্কিন সামরিক বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
এফ-৩৫ যুদ্ধবিমান খুঁজতে আমজনতার সাহায্য চাইল মার্কিন সামরিক বাহিনী

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর একটি এফ-৩৫ ফাইটার জেট মাঝ আকাশে হারিয়ে যাওয়ার পর সেটিকে খুঁজে বের করতে সে দেশের সামরিক বাহিনী সাধারণ মানুষের সাহায্য চেয়েছে। যুদ্ধবিমানটি হারিয়ে যাওয়ার আগে পাইলট বেরিয়ে এসেছিলেন।

ঘটনাটি রোববার বিকেলের। যুদ্ধবিমানটি তখন আমেরিকার দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্য সাউথ ক্যারোলাইনার আকাশে উড়ছিল। ওই জেটের পাইলটের নাম প্রকাশ করা হয়নি। তবে তিনি প্যারাসুটে করে নিরাপদেই অবতরণ করেছিলেন বলে জানানো হয়েছে।  তিনি এখন স্থিতিশীল অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন।

ফাইটার জেটটির সঙ্গে ঠিক কী ঘটেছিল তা এখনও স্পষ্ট নয়, তবে কর্মকর্তারা জানাচ্ছেন সেটি একটি ‘মিসহ্যাপ’ বা দুর্ঘটনায় পড়েছিল। তারা আরও জানিয়েছেন, চার্লসটন শহরের উত্তর দিকে যে দুটো বড় লেক রয়েছে, এফ-৩৫বি লাইটনিং টু জেট-টিকে খোঁজার জন্য এখন মূলত সেখানেই মনোনিবেশ করা হচ্ছে।

ফাইটার জেটটির সর্বশেষ অবস্থান সম্পর্কে যা জানা গেছে, তার ভিত্তিতেই এখন লেক মৌলট্রি ও লেক ম্যারিওনে আমেরিকার ফেডারেল এভিয়েশন রেগুলেটরদের সহায়তায় ব্যাপক তল্লাশি চালানো হচ্ছে।

জয়েন্ট বেস চার্লসটন তাদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডল এক্সে (আগেকার টুইটার) লিখেছে, আমাদের ইমার্জেন্সি রেসপন্স টিমগুলো এখনও ওই এফ-৩৫টি খোঁজার চেষ্টা চালিয়ে যাচ্ছে। খোঁজার চেষ্টা যখন চলছে, তখন সাধারণ মানুষকেও অনুরোধ করা হচ্ছে এই কাজে সামরিক ও বেসামরিক কর্তৃপক্ষের সঙ্গে সহযোগিতা করতে।

যুদ্ধবিমানটির উদ্ধারে কাজে আসতে পারে, এমন কোনও তথ্য কারও কাছে থাকলে তাকে অপারেশনস সেন্টারের সঙ্গে যোগাযোগ করতেও আহ্বান জানানো হয়েছে। মেরিন কোরের পক্ষ থেকে বিবিসিকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, এই ঘটনা সম্পর্কে তারা এখনও পর্যন্ত যা জানে তা ‘খুবই সীমিত’ এবং এ নিয়ে আরও তথ্য আহরণের চেষ্টা করা হচ্ছে।

বিবিসি অবলম্বনে

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।