ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

কেনিয়ার সংসদে আগুন, পুলিশের গুলিতে নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, জুন ২৫, ২০২৪
কেনিয়ার সংসদে আগুন, পুলিশের গুলিতে নিহত ১০

কেনিয়ার রাজধানী নাইরোবিতে ট্যাক্সবিরোধী বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলিতে কমপক্ষে ১০ জন নিহত হয়েছেন। তারা বিতর্কিত একটি আর্থিক বিলের বিরুদ্ধে বিক্ষোভ করছিলেন।

ওই বিলের মাধ্যমে ট্যাক্স বাড়ানো হয়েছে।

এ ঘটনায় কমপক্ষে ৫০ জন আহত হয়েছেন। খবর রয়টার্সের।

নতুন বিলের বিরুদ্ধে কেনিয়াজুড়ে বিক্ষোভ হচ্ছে। ওই বিলের কিছু বিষয় সংশোধন করা হয়েছে। তবে পুরো বিলই বাতিল চান বিক্ষোভকারীরা।

বিক্ষোভকারীরা দেশটির সংসদ ভবনের কিছু অংশ জ্বালিয়ে দিয়েছে। কাঁদানে গ্যাস ও জলকামান দিয়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ব্যর্থ হওয়ার পর পুলিশ গুলি চালায়।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল কেনিয়ার খবরে বলা হয়, এএফপির সাংবাদিকরা ওই কম্পাউন্ডের কাছে মাটিতে তিনজনকে নিশ্চল অবস্থায় পড়ে থাকতে দেখেছেন, যেখানে পুলিশ বিক্ষোভকারীদের ওপর গুলি চালায়।  

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল কেনিয়ার নির্বাহী পরিচালক ইরুঙ্গু হাউটন এএফপিকে বলেন, মানবাধিকার পর্যবেক্ষকরা এখন রাজধানী নাইরোবিতে ন্যাশনাল পুলিশ সার্ভিসের তাজা বুলেটের ব্যবহার বেড়ে যাওয়ার খবর দিচ্ছেন।

অর্থ বিলটি বাতিলের দাবিতে গত সপ্তাহ থেকে বিভিন্ন স্থানে শান্তিপূর্ণ সমাবেশ করে আসছিলেন বিক্ষোভকারীরা। রাষ্ট্রপতি উইলিয়াম রুটো সপ্তাহান্তে বলেছিলেন যে তিনি বিক্ষোভকারীদের সাথে কথা বলতে প্রস্তুত।

কিন্তু মঙ্গলবার বিকেলে উত্তেজনা তীব্রভাবে বৃদ্ধি পায়, যখন জনতা পুলিশের দিকে পাথর ছুঁড়তে শুরু করে এবং ব্যারিকেড টপকে তারা পার্লামেন্ট কমপ্লেক্সের দিকে এগিয়ে যায়।  

ভিভিয়ান আচিস্তা নামের একজন প্যারামেডিক ডাক্তার বলেছেন, অন্তত ১০ জনকে গুলি করে হত্যা করা হয়েছে। গুলিতে অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন।  

আহত বিক্ষোভকারীদের সংসদ ভবন প্রাঙ্গণ থেকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যেতে দেখা গেছে। রয়টার্সের একজন সাংবাদিক সংসদ ভবনের বাইরে অন্তত পাঁচ বিক্ষোভকারীর লাশ দেখতে পেয়েছেন।

সংসদ ভবনে প্রবেশের চেষ্টাকারী বিক্ষোভকারী ডেভিস তাফারি রয়টার্সকে বলেন, আমরা সংসদ বন্ধ করতে চাই এবং প্রত্যেক এমপির পদত্যাগ করা উচিত। আমাদের একটি নতুন সরকার গঠন করতে হবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিতর্কিত বিলটি পাসের পর সংসদ ভবন প্রাঙ্গণে ঢুকে পরে বিক্ষোভকারীরা। এ সময় সংসদ সদস্যরা বেসমেন্টে আশ্রয় নেন।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, জুন ২৫, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।