ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

বিদেশি শিক্ষার্থীদের ভিসা ফি দ্বিগুণ করলো অস্ট্রেলিয়া  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, জুলাই ১, ২০২৪
বিদেশি শিক্ষার্থীদের ভিসা ফি দ্বিগুণ করলো অস্ট্রেলিয়া  

বিদেশি শিক্ষার্থীদের জন্য ভিসা ফি বাড়ালো অস্ট্রেলিয়া। অভিবাসনের লাগাম টেনে আবাসন বাজারের ওপর চাপ কমাতে এই পদক্ষেপ নিয়েছে দেশটি।

বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, জুলাই মাসের ১ তারিখ থেকে আন্তর্জাতিক শিক্ষার্থী ভিসার ফি ৭১০ অস্ট্রেলিয়ান ডলার থেকে বাড়িয়ে ১৬০০ অস্ট্রেলিয়ান ডলার করা হয়েছে।  

এছাড়া ভিজিটর ভিসা বা যে কোনো অস্থায়ী ভিসায় রয়েছে এমন শিক্ষার্থীরা অস্ট্রেলিয়ায় থাকা অবস্থায় স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন না।

২০২২ সালে করোনা মহামারির বিধিনিষেধ তুলে নেওয়ার পর অস্ট্রেলিয়ায় অভিবাসীদের চাপ বাড়তে থাকে। ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ায় নেট ইমিগ্রেশন ৬০ শতাংশ বেড়েছে। ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ায় নেট ইমিগ্রেশন রেকর্ড ৫ লাখ ৪৮ হাজার ৮০০ জনে দাঁড়িয়েছে।

এই ভিসা ফি বৃদ্ধির ফলে অস্ট্রেলিয়ার স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করা এখন থেকে যুক্তরাষ্ট্র এবং কানাডার মতো দেশগুলোর তুলনায় অনেক বেশি ব্যয়বহুল হয়ে উঠবে। উত্তর আমেরিকার এই দুই দেশে বিদেশি শিক্ষার্থীদের ভিসা ফি যথাক্রমে ১৮৫ মার্কিন ডলার এবং ১৫০ কানাডিয়ান ডলার (১১০ মার্কিন ডলার)।

 

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, জুলাই ১, ২০২৪

এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।