ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, জুলাই ৭, ২০২৪
ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে

ফ্রান্সে আগাম পার্লামেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে। প্রথম দফার ভোটে ভাল করতে না পারলেও আজকের (৭ জুলাই) ভোটে ঘুরে দাড়াতে চায় বামপন্থিরা।

তবে বিবিসি বিশ্লেষণ বলছে বামপন্থিদের ভাল ফল করার চেয়ে দেশটিতে রাজনৈতিক অচলাবস্থার তৈরি হওয়ার সম্ভাবনাই বেশি।  

মেরিন লে পেন এবং জর্ডান বারডেলারের অভিবাসন বিরোধী দল ন্যাশনাল র‍্যালি (আরএন) এই প্রথম দেশটিতে সরকার পরিচালনা এবং জাতীয় পরিষদের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার সুযোগ পেয়েছে।    

কিন্তু প্রথম দফা ভোটের পর আরএনকে ঠেকাতে প্রায় দুশ প্রার্থী নিজেদের প্রর্থিতা প্রত্যাহার করেছেন যাতে ম্যাক্রোঁ এবং বামপন্থি জোট ভাল প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারে। তবে নির্বাচনের ফলাফল যাই হোক না কেন, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর জন্য কঠিন অবস্থা থেকে বেরিয়ে আসা বর্তমানে বেশ কঠিন।

প্রথম দফার ভোটে ডানপন্থি দল ন্যাশনাল র‍্যালি (এনআর) পায় ৩৩ শতাংশ ভোট, আর ২৮ শতাংশ ভোট পায় বামপন্থি জোট নিউ পপুলার ফ্রন্ট (এনপিএফ)। অন্যদিকে ২১ শতাংশের কাছাকাছি ভোট নিয়ে তৃতীয় অবস্থানে ছিলেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর দল।   

এই পরাজয়ের পর ফ্রান্সের মধ্য-বামপন্থি দলগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছিলেন ম্যাক্রোঁ।

বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা,জুলাই ০৭,২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।