ঢাকা, রবিবার, ২৪ ভাদ্র ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

রাখাইনের নৌ ঘাঁটি হারালো জান্তা, মংডুতে তীব্র লড়াই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
রাখাইনের নৌ ঘাঁটি হারালো জান্তা, মংডুতে তীব্র লড়াই

বাংলাদেশের সীমান্তবর্তী মিয়ানমারের রাখাইন প্রদেশে একটি নৌ ঘাঁটি দখলে নিয়েছে আরাকান আর্মি।  

রাখাইনভিত্তিক জান্তাবিরোধী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি বলছে, তারা প্রায় এক মাসের তীব্র লড়াইয়ের পর গত বৃহস্পতিবার(৫ আহস্ট) থান্ডওয়ে শহরের এনগাপালি বিচের পর্যটন কেন্দ্রের কাছে অবস্থিত জান্তার নেভি সিল প্রশিক্ষণ কেন্দ্রটি দখলে নিতে সক্ষম হয়েছে।

খবর ইরাবতী

দেশটিতে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে বিদ্রহীদের হাতে হারানো জান্তার প্রথম কোনো নৌ-সদর দপ্তর এটি। এই ঘাঁটিটি জান্তার সেন্ট্রাল নেভাল ডাইভিং অ্যান্ড স্যালভেজ ডিপো (সিএনডিএসডি) নামে পরিচিত।  

আরাকান আর্মি জানিয়েছে, গত ৭ আগস্ট থেকে এই নৌবাহিনীর ঘাঁটিটি দখলের জন্য তারা অভিযান শুরু করে। ঘাঁটিটি রক্ষায় ১২০০ জনেরও বেশি সেনা মোতায়েন করেছিল জান্তা। মোতায়েনকৃত এসব সেনার মধ্যে নৌ প্রশিক্ষণার্থীরাও ছিলেন। এই ঘাঁটিকে ব্যবহার করে পার্শ্ববর্তী এলাকায় আরাকান আর্মির সৈন্যদের ওপর বোমাবর্ষণ করে আসছিল জান্তা।

আরাকান আর্মি দাবি, তাদের অভিজানে জান্তার ৪০০ জনেরও বেশি সৈন্যকে হত্যা করেছে এবং ঘাঁটি থেকে প্রচুর পরিমাণে অস্ত্র ও গোলাবারুদ জব্দ করেছে। নৌবাহিনীর জাহাজগুলো মৃত ও আহত জান্তা সৈন্যদের নিয়ে আইয়েরওয়াদি অঞ্চল এবং রাখাইনের রাজধানী সিট্যুয়েতে চলে গেছে।

এদিকে উত্তর রাখাইনে বাংলাদেশ সীমান্তের কাছে মংডু শহর দখল করার জন্য সপ্তাহব্যাপী আক্রমণে জান্তা বাহিনীর সাঙ্গে সংঘর্ষ অব্যাহত রেখেছে আরাকান আর্মি। এই সংঘাত থেকে বাঁচতে ইতোমধ্যে বাংলাদেশে নতুন করে রোহিঙ্গা অনুপ্রবেশ শুরু হয়েছে বলে বাংলাদেশি সংবাদমাধ্যমে খবর বেরিয়েছে। প্রায় ৫০ হাজার রোহিঙ্গা  সীমান্ত পাড়ি দেওয়ার যুযোগ খুঁজছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২৪
এমএম 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।