ঢাকা, মঙ্গলবার, ২৬ ভাদ্র ১৪৩১, ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৬ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

মণিপুরের তিন জেলায় কারফিউ, ইন্টারনেট বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
মণিপুরের তিন জেলায় কারফিউ, ইন্টারনেট বন্ধ

বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনায় নিয়ে মণিপুর সরকার আগামী পাঁচ দিনের জন্য রাজ্যে মোবাইল ইন্টারনেট নিষিদ্ধ করেছে।

রাজ্যের মুখ্যমন্ত্রী এ বিষয়ে একটি নোটিশও জারি করেছেন।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে ভারতীয় সংবাদমাধ্যম ডেকান হেরাল্ড

খবরে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী কর্তৃক জারিকৃত নোটিশে উল্লেখ করা হয়েছে, সোশ্যাল মিডিয়া ব্যবহার করে দুর্বৃত্তরা ঘৃণাত্মক বক্তৃতা ও ছবি ছড়িয়ে দিয়ে সহিংসতা উস্কে দিতে পারে। তারা যেন সেটি করতে না পারে, সে কারণে মোবাইল ইন্টারনেটের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

নোটিশে আরও বলা হয়, যেখানে, প্রদাহজনক উপাদান ও মিথ্যা-গুজবের কারণে জীবনহানী; সরকারি-বেসরকারি সম্পত্তির ক্ষতি; জনসাধারণের শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতির ব্যাপক বিঘ্ন ঘটার সম্ভাবনা রয়েছে। এসব বিষয়গুলো মোবাইল, এসএমএস ও ডঙ্গল পরিষেবার মাধ্যমে সামাজিক যোগাযোগমাধ্যমে জনগণের কাছে ছড়িয়ে পড়তে পারে। যে কারণে মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ করা হলো।

এদিকে, রাজ্যের তিন জেলায় কারফিউ জারি করেছে সরকার। ক্রমবর্ধমান আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগের কারণে কারফিউ জারি করেছে সরকার। রাজ্যের তিন জেলা পূর্ব ইম্ফল, পশ্চিম ইম্ফল ও থাউবাল জেলায় মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) থেকে সর্বাত্মক কারফিউ চলবে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, উত্তর-পূর্বাঞ্চলীয় মণিপুর রাজ্যে সহিংসতা নতুন করে বৃদ্ধি পাওয়ায় তিনটি জেলায় অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে। মঙ্গলবার বেলা ১১টা থেকে এটি বলবৎ হয়েছে। রাজ্যের শান্তি পুনরুদ্ধারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভের এক দিন পরই মণিপুরের এ তিন জেলায় ১৪৪ ধারা জারি করা হলো।

কারফিউর আওতামুক্ত থাকবে স্বাস্থ্য, বিদ্যুৎ, গণমাধ্যম। পৌরসভার কর্মী ও আদালতের কাজে নিয়োজিত ব্যক্তিসহ অত্যন্ত জরুরি পরিষেবাগুলোও কারফিউর আওতামুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।