ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মোবাইলে আড়িপাতা আইন চালু হচ্ছে ভারতে

রক্তিম দাশ<br>কলকাতা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৬ ঘণ্টা, জুলাই ২, ২০১০
মোবাইলে আড়িপাতা আইন চালু হচ্ছে ভারতে

কলকাতা: ভারতে মোবাইল ফোনে আড়িপাতাকে বৈধ করার জন্য আইন পাশ হতে চলেছে। লোকসভার বাদল অধিবেশনে বিষয়টি নিয়ে বিল আনতে যাচ্ছে ক্ষমতাসীন ইউপিএ সরকার।



নয়াদিল্লি সত্রে জানা গেছে, “এই বিল পাশ হলে যে কোন গ্রাহকের মোবাইল ফোনে আঁড়ি পেতে কথা শোনার আইনী অধিকার পাবে ভারতের গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থাগুলি। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে গোয়েন্দারা কার্যত দুই কিলোমিটারের মধ্যে থাকা প্রতিটি মোবাইলের কথোপকথন রের্কড করতে সক্ষম হবেন। ”

ভারতের বর্তমান টেলিকম আইন অনুযায়ী, টেলিফোনে আঁড়ি পাততে গেলে স্বরাষ্ট্র সচিবের অনুমতির প্রয়োজন হয়। এ বিষয়টি নিয়ে ক্যাবিনেট সচিবের নেতৃত্বে একটি প্যানেলও রয়েছে।

কিস্তু নতুন এই আইন পাশ হলে আর স্বরাষ্ট্র সচিবের অনুমতি লাগবে না।

তবে জানা গেছে শুধুমাত্র সরকারি গোয়েন্দা সংস্থাগুলিই এ সুযোগ পাবে। বেসরকারি কোন গোয়েন্দা সংস্থাকে এ সুযোগ দেয়া হবে না।

একটি মহল এই আইনের ফলে ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করা হবে বলে মন্তব্য করেছেন। তাঁদের মতে এ ধরনের পদক্ষেপ ভারতের সংবিধান বিরোধী। তবে তাঁদের এ দাবি উড়িয়ে দিয়েছে গোয়েন্দা সংস্থাগুলি। বিষয়টি নিয়ে তাদের বক্তব্য হলো, এ উদ্যোগের উদ্দেশ্য জঙ্গিদেরকে শনাক্ত করা ও সন্ত্রাসবাদ মোকাবেলা করা। কারো ব্যক্তিজীবনে হস্তক্ষেপ করা নয়।

বাংলাদেশ স্থানীয় সময়:১৩.৫০ঘন্টা, জুলাই২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।