ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

রাশিয়া-জার্মানির বাণিজ্য চুক্তি সম্পন্ন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০১০
রাশিয়া-জার্মানির বাণিজ্য চুক্তি সম্পন্ন

ইয়েকাতেরিনবুর্গ: দুই দেশের সম্পর্ক আরও মজবুত করতে রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ এবং জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল বৃহস্পতিবার বৈঠক বসেছেন। এরই মধ্যে তারা বিভিন্ন অর্থনৈতিক চুক্তি সম্পন্ন করেছেন।

খবর এএফপি’র।

বেসরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠান সিমেন্সের সঙ্গে ২৮০ কোটি মার্কিন ডলারের চুক্তি হয়েছে বলে জার্মানির সরকার সূত্রে জানা গেছে। ইয়েকাতেরিনবুর্গের উরালস শহরে সম্পাদিত এ চুক্তি অনুযায়ী কোম্পানিটি রাশিয়ার রেলওয়েকে দুইশ বা তারও বেশি ট্রেন সরবরাহ করবে।

অ্যাঙ্গেলা মার্কেলের সঙ্গে ২৫ জন বাণিজ্য প্রতিনিধি রয়েছেন। এদের মধ্যে রয়েছেন সিমেন্সের প্রধান নির্বাহী পিটার লোয়েশার। চীন ও কাজাকিস্তানেও চ্যান্সেলরের সঙ্গে তারা থাকবেন।

রাশিয়ান রেলওয়ের একজন মুখপাত্র চুক্তি স্বাক্ষর বিষয়ে বার্তাসংস্থা এএফপিকে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানালেও সিমেন্সের মস্কোভিত্তিক মুখপাত্র ডেনিস পার্কিন দুই প্রতিষ্ঠানের চুক্তি স্বাক্ষরের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে তিনিও এ সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি।

এছাড়া, রাশিয়ার প্রযুক্তির সূতিকাগার সিলিকন ভ্যালি’র উন্নয়নেও সিমেন্সের চুক্তি করার কথা রয়েছে। রাশিয়ান টেকনোলোজিস ও রাশহাইড্রো ইউটিলিটি নামের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর সঙ্গেও চুক্তির সম্ভাবনা রয়েছে।

এদিকে, ক্রেমলিন জানায়, এ সম্মেলনে উভয় দেশের বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো রেলওয়ে, বিমান ও জ্বালানি শিল্পে ‘কৌশলগত সম্পর্ক’ বিষয়েও আলোচনা করবেন।

একইসঙ্গে ইরানের বিতর্কিত পরমাণু কর্মসূচি, আফগানিস্তানের যুদ্ধ এবং রাশিয়ার সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সম্পর্ক নিয়েও এ সম্মেলনে আলোচনার কথা রয়েছে তাদের।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫২৬ ঘণ্টা, জুলাই ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa