ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

পায়ের দুর্গন্ধ দূর করতে আসছে ‘ব্যাকটিরিয়া-রোধী’ জুতা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০
পায়ের দুর্গন্ধ দূর করতে আসছে ‘ব্যাকটিরিয়া-রোধী’ জুতা

ওয়াশিংটন: খুবই পাতলা কার্বনের-পাত ব্যবহার করে নতুন একধরনের কাগজ উদ্ভাবন করেছেন বিজ্ঞানিরা যা রোগ সৃষ্টিকারী ব্যাকটিরিয়া রোধ করতে সক্ষম। খাবারকে এই কাগজ দিয়ে মোড়কজাত করে রাখলে তা দীর্ঘদিন ধরে সতেজ থাকে।

একইসঙ্গে পায়ের দুর্গন্ধ দূর করতে পারে এমন জুতা তৈরীর কাজেও এ কাগজ ব্যবহারের পরিকল্পনা নিয়েছেন গবেষকরা।  

এসিএস ন্যানো নামের একটি বৈজ্ঞানিক প্রবন্ধে প্রকাশিত এক প্রতিবেদনে এতথ্য জানা যায়। প্রবন্ধটির লেখক চুনহাই ফ্যান, কুইং হুয়াং ও তাঁদের সহকর্মীরা জানান, গ্রাফিন নামে পরিচিত এই উপাদান সর্বপ্রথম ২০০৪ সালে যুক্তরাজ্যের বিজ্ঞানিরা উদ্ভাবন করেন।

এর পর থেকেই এর বাণিজ্যিক ও শিল্পসংক্রান্ত ব্যবহার সবার নজরে আসে।

ইতিমধ্যেই বিজ্ঞানীরা সৌর কোষ, কম্পিউটারের চিপ এবং সেন্সরে গ্রাফিন ব্যবহারের চেষ্টা চালিয়েছেন। জীবন্ত কোষের উপর এটি কি প্রভাব ফেলে তা দেখার সিদ্ধান্ত নেন ফ্যান ও হুয়াং।

এজন্য তাঁরা গ্রাফিন অক্সাইড দিয়ে পাতলা কাগজ তৈরী করে এর উপরে ব্যাকটিরিয়া ও মানুষের শরীরের কোষ জন্মানোর চেষ্টা চালান। গবেষণায় দেখা যায়, এ কাগজের উপর কোনভাবেই ব্যাকটিরিয়া জন্মাতে পারছেনা। অন্যদিকে মানুষের শরীরের কোষে এর কোন ক্ষতিকারক প্রভাব দেখা যায়নি বললেই চলে।

প্রতিবেদনটিতে বলা হয়, “গ্রাফিন অক্সাইডের উন্নত ব্যাকটিরিয়া-রোধী প্রভাব রয়েছে। একইসঙ্গে এটি ব্যবহার করে কম খরচে বিপুল পরিমান নমনীয় কাগজ উৎপাদন ও প্রক্রিয়াজাত করা সম্ভব। নতুন কার্বন ন্যানো-বস্তুর এসব গুণাবলী দেখে আমরা আশা করছি পরিবেশবিজ্ঞান ও চিকিৎসাশাস্ত্রের অনেক গুরুত্বপূর্ন ক্ষেত্রেই এটি ব্যবহার করা সম্ভব। ”

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫১৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa