ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, ৮ জনের মৃত্যু, ছয় রাজ্যে জরুরি অবস্থা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, ৮ জনের মৃত্যু, ছয় রাজ্যে জরুরি অবস্থা

ঢাকা: মারাত্মক তুষারঝড়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল। আটলান্টিক মহাসাগরের তীরবর্তী পূর্ব উপকূলের বিভিন্ন অঞ্চলে তুষারঝড়ের কবলে পড়ে এখন পর্যন্ত ৮ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে।

পরিস্থিতি মোকাবেলায় ছয়টি অঙ্গরাজ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে ফেডারেল কর্তৃপক্ষ।

শনিবার (২৩ জানুয়ারি) শেষ খবর পাওয়া পর্যন্ত অারকানসাস, টেনেসি ও কেনটাকি অঙ্গরাজ্যে আটজনের মৃত্যুর খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম। ইতোমধ্যেই পুরু বরফের চাদরে ঢেকে গেছে দেশটির পূর্বাঞ্চলসহ ওয়াশিংটন, নিউইয়র্কের মত শহরগুলো।

অনেক স্থান ৬১ সেন্টিমিটার পর্যন্ত বরফের প্রলেপে ঢাকা পড়েছে। তুষারঝড়ের কারণে ২০টি রাজ্যের প্রায় সাড়ে আট কোটি মানুষ কার্যত ঘরে বন্দি হয়ে পড়েছেন।

শনিবার পরিস্থিতি আরও গুরুতর হতে পারে বলে দেশটির আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে। ওয়াশিংটনসহ এর আশপাশের অঙ্গরাজ্যগুলোতে প্রায় ৭৬ সেন্টিমিটার পর্যন্ত পুরু বরফ জমারও পূর্বাভাস দিয়েছে মার্কিন আবহাওয়া কর্তৃপক্ষ। এছাড়া মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোর শহরে দুই থেকে তিন ফুট বরফ জমতে পারে।

পাশাপাশি বাল্টিমোর শহরে ঘণ্টায় ৩০ থেকে ৫০ মাইল বেগে ও নিউইয়র্কের ম্যানহাটনে ঘণ্টায় ৩০ মাইল বেগে বয়ে যেতে পারে ঝড়ো হাওয়া। ফিলাডেলফিয়া এবং নিউইয়র্ক শহরে জমতে পারে ১২ থেকে ১৮ ইঞ্চির (৩০ থেকে ৪৬ সেন্টিমিটার) বরফের স্তর।

এদিকে তুষারঝড়ে গত দু’দিনে যুক্তরাষ্ট্রে বাতিল করা হয়েছে ছয় হাজারেরও বেশি ফ্লাইট, বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান।

এই তুষারঝড়কে বলা হচ্ছে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সময়ের সবচেয়ে ভয়াবহ তুষারঝড়। ধারণা করা হচ্ছে ওয়াশিংটনে ঝড়ের তীব্রতা ও ক্ষয়ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬ /আপডেট: ১৪৩৬ ঘণ্টা
আরএইচএস/এসএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।