ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

জন্মদিনে নেতাজীর ১০০ গোপন ফাইল প্রকাশ করলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
জন্মদিনে নেতাজীর ১০০ গোপন ফাইল প্রকাশ করলেন মোদি

ঢাকা: ২৩ জানুয়ারি (শনিবার) নেতাজী সুভাষ চন্দ্র বসুর ১১৯ তম জন্মদিনে আনুষ্ঠানিকভাবে তার সম্পর্কিত ১০০টি গোপন ফাইল প্রকাশ করলেন  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সরকারিভাবে এই ফাইল উন্মোচনের মাধ্যমে নেতাজী সুভাষ চন্দ্র বসুর অন্তর্ধান রহস্যের গোপন তথ্য জানা যেতে পারে বলে মনে করা হচ্ছে।



এর আগে গত ১৪ নভেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে নেতাজী সুভাষ চন্দ্র বসুর পরিবারের আলোচনায় ফাইলগুলো প্রকাশ্যে আনার ব্যাপারে আলোচনা হয়েছিল।

সেই ধারাবাহিকতায় শনিবার নয়াদিল্লির ন্যাশনাল আর্কাইভ অব ইন্ডিয়ায় সুভাষ বসুর পরিবারের ১২ জন সদস্যের উপস্থিতিতে এই ফাইলগুলোর ডিজিটাল কপি উন্মোচন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

গত বছরও নেতাজী সংক্রান্ত ৩৩টি গোপন ফাইল প্রকাশ্যে এনেছিল ভারত সরকার। তবে সেগুলো তেমন গুরুত্বপূর্ণ কিছু ছিলো না। অবশ্য নতুন এই ১০০টি ফাইল প্রকাশ্যে আসার মাধ্যমে নেতাজীর অন্তর্ধান সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

এর আগে পশ্চিমবঙ্গ সরকার তাদের কাছে থাকা এই ধরনের গোপন কিছু ফাইল প্রকাশ্যে এনেছিলেন।

উন্মুক্ত করার পর বর্তমানে ভারতের জাতীয় আর্কাইভে এই ফাইলগুলি রাখা আছে। সাধারণ মানুষ এখানে ডিজিটালভাবে এই তথ্যগুলি পড়তে পারবেন।

** নেতাজী সংক্রান্ত ১০০ গোপন ফাইল সামনে আনছেন মোদি

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, ২৩ জানুয়ারি,২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।