ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

চীনের সঙ্গে ইরানের ৬০০ বিলিয়ন ডলার বাণিজ্যের আশাবাদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
চীনের সঙ্গে ইরানের ৬০০ বিলিয়ন ডলার বাণিজ্যের আশাবাদ ছবি: সংগৃহীত

ঢাকা: চীনের সঙ্গে ইরানের সম্পর্ক জোরদারকে স্বাগত জানিয়ে তেহরান বলেছে, আগামী এক দশকে বেইজিংয়ের সঙ্গে বাণিজ্যের পরিমাণ ৬০০ বিলিয়ন ডলার (৪৭ লাখ ২৪ হাজার ৮৭৭ কোটি টাকা) পর্যন্ত বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

প্রেসিডেন্ট হাসান রুহানি এ আশাবাদ ব্যক্ত করেছেন বলে শনিবার (২৩ জানুয়ারি) জানানো হয়েছে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে এক খবরে।



এদিকে, এক প্রতিবেদনে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, ২০১৪ সালে তেহরান ও বেইজিংয়ের মধ্যে ৫২ বিলিয়ন (৫ হাজার ২শ’ কোটি) ডলারের বাণিজ্য হলেও বিশ্ববাজারে তেলের মুল্য কমে যাওয়ায় ২০১৫ সালে দু’দেশের মধ্যে বাণিজ্য কমেছে।

এর আগে একদিনের সফরে শুক্রবার (২২ জানুয়ারি) ইরানের রাজধানী তেহরানে পৌঁছান চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ১৪ বছর পর এবারই প্রথম তেহরানের মাটিতে কোনো চীনা প্রেসিডেন্টের পা পড়লো।

একই দিন ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেয় জাপান। তেহরান পরমাণু চুক্তির শর্তগুলো পুরোপুরি মেনে চলছে বলে গত ১৬ জানুয়ারি নিশ্চিত করে জাতিসংঘের আনবিক শক্তি সংস্থা। এর পর থেকেই ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে শুরু করে বিভিন্ন দেশ।

** ১৪ বছর পর ইরান সফরে চীনের প্রেসিডেন্ট
** ইরানের ওপর নিষেধাজ্ঞা তুলে নিল জাপান

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।