ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

কানাডার প্রধানমন্ত্রীর সঙ্গে ড. ইউনূসের বৈঠক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
কানাডার প্রধানমন্ত্রীর সঙ্গে ড. ইউনূসের বৈঠক জাস্টিন ট্রুডো ও মুহাম্মদ ইউনূস

ঢাকা: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে দাভোসে ট্রুডো আয়োজিত এক অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দিয়েছেন নোবেল জয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস। এ সময় তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে মিলিত হন।



বৈঠকে কানাডার ক্ষুদ্রঋণ কর্মসূচির সঙ্গে প্রফেসর ইউনূসের দীর্ঘদিনের সম্পর্ক এবং বিশ্বব্যাপী দরিদ্র নারীদের উন্নয়নে ইউনূসের অসামান্য অবদানের জন্য কানাডিয়ান প্রধানমন্ত্রী প্রফেসর ইউনূসের উচ্ছ্বসিত প্রশংসা করেন।

ট্রুডো এ সময় ১৯৮৩ সালে ১২ বছর বয়সে বাবার সঙ্গে বাংলাদেশ সফরের কথা স্মরণ করেন। তিনি সে সময়ে চট্টগ্রাম ভ্রমণের কথাও বিশেষভাবে উল্লেখ করেন। এ সময় প্রফেসর ইউনূস তাকে (ট্রুডো) আবারো বাংলাদেশ আসার আমন্ত্রণ জানান।

প্রফেসর ইউনূস ও প্রধানমন্ত্রী ট্রুডো আগামী ২৮ সেপ্টেম্বর অটোয়ায় অনুষ্ঠেয় ‘নর্থ আমেরিকান সোশ্যাল বিজনেস ফোরাম’ নিয়ে আলোচনা করেন। কানাডার সুবিধাবঞ্চিত মানুষদের জন্য নীতি-নির্ধারণী বিভিন্ন বিষয় এবং কানাডিয়ান সরকারের উন্নয়ন সহযোগিতা কর্মসূচি নিয়ে আলোচনার জন্য প্রফেসর ইউনূসকে কানাডা সফরের আমন্ত্রণ জানান ট্রুডো। তিনি কানাডায় সামাজিক ব্যবসা আন্দোলনে সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দেন।

বৈঠকের সময় বিশিষ্ট গায়ক ও দারিদ্র্য বিমোচন কর্মী বোনো এবং হলিউড তারকা কেভিন স্পেসি তাদের সঙ্গে যোগ দেন। আন্তর্জাতিক উন্নয়ন কর্মসূচি বিষয়ে এসময় তারা মতামত ব্যক্ত করেন।

অভ্যর্থনা সভায় প্রফেসর ইউনূস কানাডার অর্থমন্ত্রী ও তার দীর্ঘদিনের বন্ধু বিল মরনোর সঙ্গে একান্ত বৈঠক করেন।

এছাড়াও প্রফেসর ইউনূস দেশটির পরিবেশমন্ত্রী ক্যাথরিন ম্যাককেনা, উদ্ভাবন, বিজ্ঞান ও অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী নবদ্বীপ সিং বেইন এবং বৈদেশিক বাণিজমন্ত্রীর সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

মন্ত্রীরা সবাই প্রফেসর ইউনূসকে কানাডা সফরের আমন্ত্রণ জানান।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।