ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

তুরস্কের বিরুদ্ধে মুক্ত আকাশ চুক্তি ভঙ্গের অভিযোগ রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
তুরস্কের বিরুদ্ধে মুক্ত আকাশ চুক্তি ভঙ্গের অভিযোগ রাশিয়ার

ঢাকা: তুরস্কের বিরুদ্ধে মুক্ত আকাশ চুক্তি ভঙ্গের অভিযোগ তুলেছে রাশিয়া। বুধবার (০৩ ফেব্রুয়ারি) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ অভিযোগ করে।



দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জাতীয় পারমাণবিক ঝুঁকি হ্রাস কেন্দ্রের প্রধান সের্গেই রিযকভ বলেছেন, যথাযথ ব্যবস্থা না নিয়ে এমনি এমনি তুরস্ককে ছেড়ে দেব না আমরা।

রুশ সংবাদসংস্থা তাস-এর সঙ্গে কথা বলার সময় সের্গেই রিযকভ জানিয়েছেন, ফেব্রুয়ারির ১ থেকে ৫ তারিখ পর্যন্ত তুর্কি বিশেষজ্ঞদের সঙ্গে রাশিয়ার পর্যবেক্ষকদের তুরস্কের ওপর দিয়ে মুক্ত আকাশ চুক্তির আওতায় একটি পর্যবেক্ষণ ফ্লাইট পরিচালনার কথা ছিল। আঙ্কারা প্রথমে এ ব্যাপারে কোনো শর্ত বা সীমাবদ্ধতা দেয়নি। কিন্তু যখন রুশ প্রতিনিধিরা তুরস্কে পৌঁছালেন, তখন তাদের সেনা কর্মকর্তারা এ ধরনের কার্যক্রম পরিচালনা করতে দিতে অস্বীকৃতি জানায়।

তুর্কিরা তাদের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আসা নির্দেশের অজুহাত দেখিয়ে ওই পর্যবেক্ষণ ফ্লাইট পরিচালনা আটকে দিয়েছে, অভিযোগ করেন সের্গেই।

তিনি আরও জানান, সিরিয়ার সঙ্গে তুর্কি সীমান্তসহ ন্যাটোর এয়ারফিল্ডের ওপর দিয়ে ফ্লাইটটি পরিচালনার কথা ছিল। এক্ষেত্রে মুক্ত আকাশ চুক্তির শর্তানুযায়ী তুর্কি বিশেষজ্ঞ দল মূল নিয়ন্ত্রকের ভূমিকায় থাকতেন।

সামরিক শক্তি ও কার্যক্রম স্বচ্ছ করার লক্ষ্যে ২০০২ সালের জানুয়ারি মাসে মুক্ত আকাশ চুক্তি স্বাক্ষর করে ৩৪টি দেশ। স্বাক্ষর করা দেশগুলোর মধ্যে রাশিয়া ও তুরস্কও রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।