ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

এখনও সন্ধান মেলেনি সিয়াচেনে নিখোঁজ ১০ ভারতীয় সেনার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
এখনও সন্ধান মেলেনি সিয়াচেনে নিখোঁজ ১০ ভারতীয় সেনার

ঢাকা: কাশ্মিরের উত্তরাঞ্চলে হিমালয় পর্বতমালার পূর্বাঞ্চলীয় কারাকোরাম রেঞ্জে অবস্থিত সিয়াচেন হিমবাহে নিখোঁজ হওয়ার একদিন পরও খোঁজ মেলেনি ১০ ভারতীয় সেনার।

বুধবার (০৩ ফেব্রুয়ারি) ভারতের লাদাখে একটি সেনা পোস্টে তুষারধসের ঘটনায় নিখোঁজ হন দেশটির ১০ সেনা।

নিখোঁজদের মধ্যে একজন জুনিয়র কমিশন্ড অফিসারও রয়েছেন বলে জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

স্থানীয় সংবাদমাধ্যমগুলোর খবরে জানানো হয়েছে, প্রায় এক কিলোমিটার প্রশস্ত ও ছয়শ মিটার উঁচু একটি বরফের দেয়াল ওই সেনা পোস্টের ওপর ভেঙে পড়ার পর থেকেই সেনারা নিখোঁজ রয়েছেন।

একটি সূত্রের বরাত দিয়ে স্থানীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে, সমুদ্রপৃষ্ঠ থেকে ১৯ হাজার ফুট উঁচুতে অবস্থিত ওই পোস্টের ওপর বরফের দেয়ালটি এমনভাবে ভেঙে পড়েছে যে, এখন দেখলে কেউ বুঝতে পারবে না সেখানে আদৌ কোনো পোস্ট ছিল কি না।

ঘটনার পরপরই নিখোঁজদের উদ্ধারে ভারতীয় সেনা ও বিমানবাহিনীর সদস্যরা যৌথ অনুসন্ধান ও উদ্ধার অভিযান শুরু করেন।

সিয়াচেন হিমবাহ এলাকায় ১৫ হাজার ফুট ওপরের যেকোনো পোস্টের দায়িত্বে থাকা সব সেনাদেরই অক্সিজেন সিলিন্ডার সরবরাহ করা হয়ে থাকে। আর এ বিষয়টিই একদিন পেরিয়ে গেলেও নিখোঁজদের ফিরে পাওয়ার আশা জাগাচ্ছে উদ্ধারকারীদের মনে।

সূত্রের বরাত দিয়ে স্থানীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে, যদি কোনোভাবে বরফের নিচ থেকে নিখোঁজ সেনারা নিজেদের বের করে নিয়ে আসতে পারেন, তাহলে অবশ্যই তাদের ফিরে পাওয়া যাবে। তবে খুব দ্রুতই অনুসন্ধান করতে হবে। কারণ এই একদিনে তাদের অক্সিজেনের মজুত শেষ হয়ে আসার কথা।

ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল এসডি গোস্বামী বলেছেন, বুধবার তুষারধসের ঘটনাটি ঘটেছে। যৌথবাহিনীর অনুসন্ধান ও উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।