ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০১৬

পররাষ্ট্র নীতি নিয়ে হিলারি-স্যান্ডার্স বিতর্ক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৬
পররাষ্ট্র নীতি নিয়ে হিলারি-স্যান্ডার্স বিতর্ক ছবি: সংগৃহীত

ঢাকা: ওয়ালস্ট্রিট ও পররাষ্ট্র নীতি নিয়ে দ্বিপাক্ষিক বিতর্কে মুখোমুখি হয়েছিলেন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে থাকা ডিমোক্রেট দলের হিলারি ক্লিনটন ও বার্নি স্যান্ডার্স। নিউ হ্যাম্পশায়ারে প্রার্থী নির্বাচন প্রক্রিয়ার আগে এ বিতর্ককে যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।



বিতর্কে স্যান্ডার্সকে ‘আদর্শবাদী’ মন্তব্য করে হিলারি বলেন, বাস্তব পরিপ্রেক্ষিতে তিনি কোনো কিছুই শেষ করতে পারবেন না। আর হিলারি সম্পর্কে স্যান্ডার্সের মন্তব্য, পরিবর্তন আনতে তিনি বাধাগুলো অতিক্রম করতে পারবেন না।

নিউ হ্যাম্পশায়ারে ডেমোক্রেট দলের এ দ্বিপাক্ষিক টিভি বিতর্ক নির্বাচনের দৌড় শুরু হওয়ার পর এটাই প্রথম। তৃতীয় কোনো পক্ষ ছাড়া এ বিতর্কে প্রার্থীদের মধ্যেকার নীতিগত পার্থক্যগুলো আরও স্পষ্ট হয়ে উঠেছে বলে মন্তব্য মার্কিন সংবাদমাধ্যমগুলোর।

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি প্রথম গোলাটা ছোড়েন এ বিতর্কে। তিনি বলেন, স্যান্ডার্সের প্রস্তাবনাগুলো, বিশেষ করে বৈশ্বিক স্বাস্থ্যসেবা পরিকল্পনা ব্যয়বহুল ও বাস্তবায়ন করা দুঃসাধ্য।

আর স্যান্ডার্স যখন তার বক্তব্যে হিলারির প্রচারণার অর্থের উৎস নিয়ে প্রশ্ন তোলেন, তখন হিলারি যেন আরও জ্বলে ওঠেন। হিলারিকে উদ্দেশ্য করে স্যান্ডার্স বলেন, আপনি ও আপনার প্রচরাণায় ছলনাময় চর্চার অবসানের সময় চলে এসেছে।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।