ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

খরা দুর্যোগে জিম্বাবুয়ে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৬
খরা দুর্যোগে জিম্বাবুয়ে ছবি: সংগৃহীত

ঢাকা: জিম্বাবুয়েজুড়ে খরা দেখা দিয়েছে। দেশটিতে এখন ২৪ লাখ মানুষের জরুরি খাদ্য সহায়তা দরকার বলে জানাচ্ছে প্রেসিডেন্টের কার্যালয়।

এই প্রেক্ষিতে সেখানে ‘খরা দুর্যোগ’ ঘোষণা করেছেন প্রেসিডেন্ট রবার্ট মুগাবে।

জিম্বাবুয়ের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে শুক্রবার (৫ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। সংবাদমাধ্যম বলছে, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পক্ষ থেকে মুগাবের দৃষ্টি আকর্ষণের পর তিনি এ ঘোষণা দিলেন।

দুর্যোগ ঘোষণা করে প্রেসিডেন্ট জনগণকে আতঙ্কিত না হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, আপাতত পরিস্থিতি সামাল দিতে রাষ্ট্র প্রতিবেশী জাম্বিয়া থেকে ভুট্টা নিয়ে আসছে।

জাতিসংঘের বিশ্ব খাদ্য প্রকল্প ডব্লিউএফপি বলছে, এল নিনো আবহাওয়া পরিস্থিতির কারণে আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশটিতে যে খরা দেখা দিয়েছে, তাতে অনাহারে থাকার ঝুঁকিতে পড়েছে ১ কোটি ৪০ লাখ মানুষ। এল নিনো প্রশান্ত মহাসাগরের উপরিতলে উষ্ণতা বৃদ্ধির কারণে তৈরি হয়। এটা পৃথিবীর কিছু অঞ্চলে ব্যাপক বৃষ্টিপাত ও কিছু অঞ্চলে তীব্র খরা সৃষ্টি করে।

খরার এই আঘাত লেগেছে সাউথ আফ্রিকা, নামিবিয়া ও বতসোয়ানার মতো দেশগুলোতেও।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, গতবছর থেকে অস্বাভাবিকভাবে বৃষ্টির দেখা মিলছে না জিম্বাবুয়েতে। এ কারণে হাজারো গবাদি পশুর মৃত্যু হয়। অনাবৃষ্টির ফলে শেষ পর্যন্ত খরা নামলো দেশটিতে।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।