ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ভূমিকম্পে তাইওয়ানে ধ্বংসযজ্ঞ, নিখোঁজ অনেকে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৬
ভূমিকম্পে তাইওয়ানে ধ্বংসযজ্ঞ, নিখোঁজ অনেকে ছবি: সংগৃহীত

ঢাকা: শক্তিশালী ভূমিকম্পের আঘাতে তাইওয়ানে ১৭তলার আবাসিক ভবন ধসে পড়ার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে পাঁচজনে দাঁড়িয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এছাড়া এ ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও অনেকে। ১৭তলার ওই ভবনটি ছাড়া আরও বেশ কয়েকটি ভবন এ ভূকম্পনে ক্ষতিগ্রস্ত হয়েছে।

বাংলাদেশ সময় শুক্রবার (০৫ ফেব্রুয়ারি) দিনগত রাত ১টা ৫৭ মিনিটে তাইওয়ানের দক্ষিণাঞ্চলীয় তিয়ানান শহরে ভূমিকম্পটি আঘাত হানে। দেশটির দক্ষিণাঞ্চলীয় ইউজিং থেকে ২৫ কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎপত্তি।

প্রাথমিকভাবে ভূমিকম্পটির মাত্রা রিখটার স্কেলে ৬ দশমিক ৭ বলে জানায় মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ (ইউএসজিএস)। পরে তা কমিয়ে ৬ দশমিক ৪ বলে সংস্থাটি। এ ঘটনায় কোনো সুনামি সর্তকতা জারি করা হয়নি।

ইউএসজিএস বলেছে, বিশ লাখ অধিবাসির শহর তিয়ানানে আঘাত হানা ভূমিকম্পটি অগভীর ছিল। যার অর্থ, এর শক্তি বিবর্ধিত হয়েছে।

শেষ খবর পাওয়া পর্যন্ত ২২১ জনকে জীবিত উদ্ধার করা গেছে। অনুসন্ধান ও উদ্ধারকারী দলের সদস্যরা ধ্বংসস্তুপের নিচে আটকা পড়াদের উদ্ধারে কাজ করে যাচ্ছেন। ১৭তলার ওই ভবনেই ৬০টি পরিবারের বাস ছিল বলে জানানো হয়েছে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে।

এদিকে, তাইওয়ানের রাষ্ট্রীয় সংবাদসংস্থা জানিয়েছে, ভূমিকম্পে ১৫৫ জন আহত হয়েছেন। তবে সংবাদ সংস্থা ইটি দাবি করেছে, এ পর্যন্ত ৩১৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তাইওয়ান জুড়ে ভূকম্পন পরবর্তী বেশ কয়েকটি পরাঘাতও অনুভূত হয়েছে। এমনকি তিয়ানান থেকে ৩০০ কিলোমিটার দূরবর্তী রাজধানী তাইপেও কেঁপে উঠেছে।

এর আগে দু’টি টেকটোনিক প্লেটের জাংশনে অবস্থিত তাইওয়ানে ১৯৯৯ সালে ৭ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে, যাতে মৃত্যু হয় ২ হাজার ৩০০ মানুষের।

বাংলাদেশ সময়: ০৬৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৬/আপডেট: ১০২৩ ঘণ্টা
জেডএস/আরএইচ

** নেপালে ৫.৫ মাত্রার ভূমিকম্প, আহত ১৫
**  তাইওয়ানে ৬.৭ মাত্রার ভূমিকম্প
**  ভূমিকম্পে ‍তাইওয়ানে ১৭তলা ভবন ধস, উদ্ধার ১২৩

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।