ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

তাইওয়ানে ভূমিকম্পে নিহত বেড়ে ১৪, আরও বাড়ার শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৬
তাইওয়ানে ভূমিকম্পে নিহত বেড়ে ১৪, আরও বাড়ার শঙ্কা ছবি: সংগৃহীত

ঢাকা: তাইওয়ানের শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ১৪ জনে দাঁড়িয়েছে। ভূমিকম্পের পর এখনও অনেকে নিখোঁজ থাকায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ।



বাংলাদেশ সময় শুক্রবার (৫ ফেব্রুয়ারি) দিনগত রাত ১টা ৫৭ মিনিটে দেশটির দক্ষিণাঞ্চলীয় তিয়ানান শহরে ভূমিকম্পটি অনুভূত হয়। ৬ দশমিক ৪ মাত্রার এই ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল দক্ষিণাঞ্চলীয় ইউজিং থেকে ২৫ কিলোমিটার দূরে।

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা তথ্য কেন্দ্রের বরাত দিয়ে সংবাদ মাধ্যমগুলো জানায়, তিয়ানান শহরে ১৭ তলার একটি আবাসিক ভবন ধসে পড়লে সেখান থেকেই শিশুসহ নয়জনের মরদেহ উদ্ধার করা হয়। এছাড়া, বিভিন্ন স্থান থেকে ৩৬৮ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়।

সংবাদমাধ্যম  আরও জানায়, ভূমিকম্পে তিয়ানানে ধসে পড়া ওই ভবনে ৬০টি পরিবারের বাস ছিল বলে জানানো হয়েছে।

তাইওয়ানের রাষ্ট্রীয় সংবাদসংস্থা জানায়, ধ্বংসস্তুপের নিচে আটকা পড়াদের উদ্ধারে প্রায় এক হাজার উদ্ধারকর্মীর সঙ্গে সেনাবাহিনীর ৮৪০ সদস্য, ছয়টি হেলিকাপ্টার ও ২৩টি প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর কাজ করে যাচ্ছে।

এদিকে, ওই ভবনটি ছাড়া আরও তিয়ানানের বেশ কয়েকটি ভবন এ ভূকম্পনে ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত স্থানগুলো থেকে এখন পর্যন্ত দুই জনের প্রাণহানির খবর জানিয়েছে সংবাদ সংস্থাগুলো।

প্রাথমিকভাবে ভূমিকম্পটির মাত্রা রিখটার স্কেলে ৬ দশমিক ৭ বলে জানায় মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ (ইউএসজিএস)। পরে তা কমিয়ে ৬ দশমিক ৪ বলে সংস্থাটি। প্রায় ২০ থেকে ৩০ সেকেন্ড স্থায়ী ছিল ভূমিকম্পটি। এ ঘটনায় কোনো সুনামি সর্তকতা জারি করা হয়নি।

ইউএসজিএস বলেছে, বিশ লাখ অধিবাসীর শহর তিয়ানানে আঘাত হানা ভূমিকম্পটি অগভীর ছিল। যার অর্থ, এর শক্তি বিবর্ধিত হয়েছে। তাইওয়ানজুড়ে ভূকম্পন পরবর্তী বেশ কয়েকটি পরাঘাতও অনুভূত হয়েছে। এমনকি তিয়ানান থেকে ৩০০ কিলোমিটার দূরবর্তী রাজধানী তাইপেও কেঁপে উঠেছে।

১৯৯৯ সালে দেশটিতে ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে দুই হাজারেরও বেশি মানুষ মারা যায়।

** ভূমিকম্পে তাইওয়ানে নিহতের সংখ্যা বেড়ে ৭, নিখোঁজ অনেকে
** ভূমিকম্পে তাইওয়ানে ধ্বংসযজ্ঞ, নিখোঁজ অনেকে
** নেপালে ৫.৫ মাত্রার ভূমিকম্প, আহত ১৫
**  তাইওয়ানে ৬.৭ মাত্রার ভূমিকম্প
**  ভূমিকম্পে ‍তাইওয়ানে ১৭তলা ভবন ধস, উদ্ধার ১২৩
বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৬
আরএইচএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।