ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

দূরপাল্লার রকেট ছুড়েছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৬
দূরপাল্লার রকেট ছুড়েছে উত্তর কোরিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: দূরপাল্লার রকেট ছুড়েছে উত্তর কোরিয়া। সমালোচকরা বলছেন, নিষিদ্ধ মিসাইল প্রযুক্তির অংশ হিসেবেই এ রকেট ছোড়া হয়েছে।



রোববার (০৭ ফেব্রুয়ারি) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে এক ঘোষণায় বলা হয়, কক্ষপথে সফলভাবে একটি কৃত্রিম উপগ্রহ স্থাপন করতে পেরেছে পিয়ংইয়ং।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মুন স্যাং গিউন জানিয়েছেন, স্থানীয় সময় রোববার সকাল ৯টা ৩১ মিনিটে (বাংলাদেশ সময় সকাল ৬টা ৩১ মিনিট) উপগ্রহটি উৎক্ষেপণ করা হয় বলে শনাক্ত করেছে তাদের একটি যুদ্ধজাহাজ।

এক বিবৃতিতে উত্তর কোরিয়ার জাতীয় উড্ডয়ন উন্নয়ন প্রশাসন জানিয়েছে, কিম জং উনের নির্দেশে উত্তর ফিওঙ্গান প্রদেশে সোহাই স্পেস সেন্টার থেকে উৎক্ষেপনের দশ মিনিট পর পর্যবেক্ষণ স্যাটেলাইট কোয়াংমিয়ংসং-৪ কক্ষপথে প্রবেশ করেছে। এ মিশন সফল হওয়ায় আরও স্যাটেলাইট উৎক্ষেপনের পরিকল্পনা করছে সরকার।

উত্তরের এমন কাণ্ডে তীব্র নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়া, জাপান ও যুক্তরাষ্ট্র। দেশগুলোর পক্ষ থেকে এ ব্যাপারে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের অনুরোধ জানানো হয়েছে। রোববার দিনের শেষভাগে বৈঠকটি অনুষ্ঠিত হতে পারে।

সিউল জানিয়েছে, মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থার ব্যাপারে ওয়াশিংটনের সঙ্গে আলোচনা শুরু করেছে দক্ষিণ কোরিয়া। পিয়ংইয়ং আসলে কক্ষপথে কৃত্রিম উপগ্রহ স্থাপনের নামে দূরপাল্লার আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক মিসাইল প্রযুক্তিরই পরীক্ষা চালিয়েছে বলে আশঙ্কা করছে দেশটি।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।