ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতে ‘ফ্রি বেসিকস’ ইন্টারনেট সেবা বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৬
ভারতে ‘ফ্রি বেসিকস’ ইন্টারনেট সেবা বন্ধ

ঢাকা: জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ‘ফ্রি বেসিকস’ ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে ভারতের টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ।

এ কারণে সোমবার (০৮ ফেব্রুয়ারি) থেকে বিনা খরচে কিছু নির্দিষ্ট ওয়েবসাইটে প্রবেশ করতে পারছেন না ব্যবহারকারীরা।



স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ‘ফ্রি বেসিকস’ ইন্টারনেট সেবার মাধ্যমে ভারতের কিছু মোবাইল অপারেটরের গ্রাহকরা উইকিপিডিয়া, কিছু স্বাস্থ্য বিষয়কসহ অন্যান্য ওয়েবসাইটে প্রবেশ করা যেত। কিন্তু সোমবার থেকে তা ব্যবহার করতে পারছেন না তারা।

ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন এলাকার জনসাধারণের কাছে এ সেবা পৌঁছানোর বদলে ‘নেট নিউট্রালিটি’ লঙ্ঘন করা হচ্ছে বলে অভিযোগ করে আসছিলেন সমালোচকরা।

দেশটির টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ বলছে, আইনে আছে কোনো অপারেটর ডাটা সার্ভিসের আওতায় ডাউনলোড করা কনটেন্টের জন্য চার্জ নিতে পারবে না।  

এখন এই আইন লঙ্ঘন করে কোনো মোবাইল অপারেটর বিশেষ কোনো কনটেন্টকে বেশি গুরুত্ব দিচ্ছে, নাকি অন্য কোনো কনটেন্টকে কম গুরুত্ব দিচ্ছে তা তদন্ত করে দেখছেন কর্মকর্তারা।  

একই সঙ্গে কোন কনটেন্ট ফ্রি দেওয়া হচ্ছে এবং কোন কনটেন্টে চার্জ নেওয়া হচ্ছে তাও খতিয়ে দেখা হবে।

তবে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ দাবি করে আসছেন, বিনা খরচে ইন্টারনেটের সব কনটেন্ট সরবরাহ করা সম্ভব নয়।

৩৬টি দেশে ‘ফ্রি বেসিকস’ ইন্টারনেট সেবা দিয়ে আসছে ফেসবুক। ২০১৫ সাল থেকে বাংলাদেশেও বেসরকারি মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠান রবির সঙ্গে এই সেবা দিচ্ছে সামাজিক যোগাযোগের এ মাধ্যমটি।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।