ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০১৬

মঙ্গলবার প্রার্থী নির্বাচন নিউ হ্যাম্পশায়ারে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৬
মঙ্গলবার প্রার্থী নির্বাচন নিউ হ্যাম্পশায়ারে

ঢাকা: আসন্ন মার্কিন নির্বাচনকে সামনে রেখে মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে অনুষ্ঠিত হবে প্রার্থী নির্বাচন প্রক্রিয়া। গত ২ ফেব্রুয়ারি আইওয়া ককাসের মাধ্যমে এ প্রক্রিয়ার সূচনা ঘটে।



মঙ্গলবারের ককাসের আগে সোমবার (০৮ ফেব্রুয়ারি) নিউ হ্যাম্পশায়ারে সর্বশেষ প্রচারণা চালান প্রার্থীরা। এখানে হিলারি ক্লিনটন ও বার্নি স্যান্ডর্সের মধ্যে ডেমোক্রেট দলে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ধারণা করা হচ্ছে। নিজেকে ‘গণতান্ত্রিক সমাজবাদি’ দাবি করা ভার্মন্টের সিনেটর স্যান্ডর্সের এখানে জয় পাওয়ারও সম্ভাবনা দেখছেন অনেকে।

আর রিপাবলিকান দলে ডোনাল্ড ট্রাম্প আইওয়ার চেয়ে তুলনামূলক ভাল ফল পাবেন বলে মনে করা হচ্ছে।

বিশ্লেষকরা বলছেন, নিউ হ্যাম্পশায়ারে সম্পূর্ণ আলাদা চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে প্রার্থীদের। অন্যান্য রাজ্যের তুলনায় এ অঙ্গরাজ্য আরও বেশি প্রগতিশীল।

এর আগে, আইওয়ায় অনুষ্ঠিত ককাসে ৪৯ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে ডেমোক্রেট দলে জয় পান সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। আর ৪৯ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে এ দলে দ্বিতীয় হন স্যান্ডার্স।

অপরদিকে, রিপাবলিকান দলে ২৭ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে জয় নিশ্চিত করেন টেক্সাসের সিনেটর টেড ক্রুজ। তার প্রধান প্রতিদ্বন্দ্বি ডোনাল্ড ট্রাম্প ও মার্কো রুবিও পেয়েছেন যথাক্রমে ২৪ দশমিক ৩ ও ২৩ দশমিক ১ শতাংশ ভোট। এছাড়া বেন কার্সন ৯ দশমিক ৩, র‌্যান্ড পল ৪ দশমিক ৫ ও জেব বুশ ২ দশমিক ৮ শতাংশ করে ভোট পেয়েছেন। ক্রিস ক্রিস্টি, কার্লি ফিওরিনা, জিম গিলমোর, মাইক হুকাবি, জন কাসিচ ও রিক স্যানটোরামদের সবাই ২ শতাংশের কম ভোট পেয়েছেন।

** এবার প্রার্থী নির্বাচন হবে নিউ হ্যাম্পশায়ারে
** আইওয়ায় রিপাবলিকান দলে টেড ক্রুজের জয়

বাংলাদেশ সময়: ১০৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।