ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০১৬

নিউ হ্যাম্পশায়ারে ভরাডুবি হিলারি-টেডের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
নিউ হ্যাম্পশায়ারে ভরাডুবি হিলারি-টেডের টেড ক্রুজ ও হিলারি ক্লিনটন

ঢাকা: আসন্ন মার্কিন নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্রে চলমান প্রার্থী নির্বাচন প্রক্রিয়ায় নিউ হ্যাম্পশায়ারে ভরাডুবি হয়েছে ডেমোক্রেট নেতা হিলারি ক্লিনটন ও রিপাবলিকান নেতা টেড ক্রুজের। নিজেকে ‘গণতান্ত্রিক সমাজবাদী’ দাবি করা ডেমোক্রেট নেতা বার্নি স্যান্ডার্স ও অতি ডানপন্থি রিপাবলিকান নেতা ডোনাল ট্রাম্প এ অঙ্গরাজ্যে জয় তুলে নিয়েছেন।



বুধবার (০৯ ফেব্রুয়ারি) নিউ হ্যাম্পশায়ারে প্রার্থী নির্বাচন প্রক্রিয়া অনুষ্ঠিত হয়। এতে ডেমোক্রেট দলে ৬০ শতাংশ ভোট পেয়ে জয় নিশ্চিত করেছেন স্যান্ডার্স। ৩২ জন ডেলিগেটদের ১৩ জনের রায়ই গেছে তার পক্ষে। অপরদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বি হিলারি পেয়েছেন ৩৮ দশমিক ৪ শতাংশ ভোট। আর নয়জন ডেলিগেট মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তাকে যোগ্য মনে করেছেন।

এদিকে, রিপাবলিকান দলে ৩৫ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে জয় নিশ্চিত করেছেন ডোনাল্ড ট্রাম্প। ২৩ জন ডেলিগেটের ১০ জনের রায় গেছে তার দিকে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি জন কাসিচ পেয়েছেন ১৫ দশমিক ৯ শতাংশ ভোট। ডেলিগেট ভোট পেয়েছেন তিনি তিনটি। ১১ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন টেড ক্রুজ। দু’জন ডেলিগেট তাকে পছন্দ করেছেন। আর ১১ দশমিক ১ শতাংশ ভোট ও দুই ডেলিগেটের রায় নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছেন জেব বুশ। এছাড়া মার্কো রুবিও ১০ দশমিক ৬, ক্রিস ক্রিস্টি ৭ দশমিক ৫, কার্লি ফিওরিনা ৪ দশমিক ২, বেন কার্সন ২ দশমিক ৩ শতাংশ করে ভোট পেয়েছেন।

এর আগে গত ২ ফেব্রুয়ারি আইওয়া ককাসের মাধ্যমে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী নির্বাচন প্রক্রিয়ার সূচনা ঘটে। ওই ককাসে ৪৯ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে ডেমোক্রেট দলে জয় পান সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। আর ৪৯ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে এ দলে দ্বিতীয় হন স্যান্ডার্স।

অপরদিকে, রিপাবলিকান দলে ২৭ দশমিক ৬ শতাংশ ভোট পেয়ে জয় নিশ্চিত করেন টেক্সাসের সিনেটর টেড ক্রুজ। তার প্রধান প্রতিদ্বন্দ্বি ডোনাল্ড ট্রাম্প ও মার্কো রুবিও পেয়েছেন যথাক্রমে ২৪ দশমিক ৩ ও ২৩ দশমিক ১ শতাংশ ভোট। এছাড়া বেন কার্সন ৯ দশমিক ৩, র‌্যান্ড পল ৪ দশমিক ৫ ও জেব বুশ ২ দশমিক ৮ শতাংশ করে ভোট পেয়েছেন। ক্রিস ক্রিস্টি, কার্লি ফিওরিনা, জিম গিলমোর, মাইক হুকাবি, জন কাসিচ ও রিক স্যানটোরামদের সবাই ২ শতাংশের কম ভোট পেয়েছেন।

বাংলাদেশ সময়: ১০৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬/আপডেট: ১৩১৩ ঘণ্টা
আরএইচ

** এবার প্রার্থী নির্বাচন হবে নিউ হ্যাম্পশায়ারে
** মঙ্গলবার প্রার্থী নির্বাচন নিউ হ্যাম্পশায়ারে
** নিউ হ্যাম্পশায়ারে প্রার্থী নির্বাচনে জয়ী ট্রাম্প ও স্যান্ডার্স

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।