ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

উত্তরের সঙ্গে যৌথ শিল্পপার্ক স্থগিতের ঘোষণা দ. কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
উত্তরের সঙ্গে যৌথ শিল্পপার্ক স্থগিতের ঘোষণা দ. কোরিয়ার

ঢাকা: উত্তর কোরিয়ার সঙ্গে যৌথ শিল্পপার্ক স্থগিতের ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়া। পিয়ংইয়ংয়ের সাম্প্রতিক রকেট উৎক্ষেপণকে কেন্দ্র করে সিউল এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার ইউনিফিকেশন মিনিস্টার হং ইয়ং-পিও।



বুধবার (১০ ফেব্রুয়ারি) এক সংবাদসম্মেলনে তিনি এ ঘোষণা দেন বলে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।

হং ইয়ং-পিও বলেছেন, কায়েসং শিল্পপার্কের কার্যক্রম স্থগিতের ফলে পারমাণবিক ও মিসাইল প্রযুক্তিতে উত্তর কোরিয়ার অর্থ সরবরাহে ভাটা পড়বে। ২০০৩ সালে প্রতিষ্ঠার পর এ পর্যন্ত এ পার্ক থেকে ৫১৫ মিলিয়ন ডলার (৭৮.২৪ টাকায় ডলার হিসাবে ৪ হাজার ২৯ কোটি ৪৩ লাখ ৪৬ হাজার ৭৫০ টাকা) আয় করেছে উত্তর কোরিয়া।

গত ৭ ফেব্রুয়ারি দূরপাল্লার রকেট ছোড়ে উত্তর কোরিয়া। সমালোচকরা বলছেন, নিষিদ্ধ মিসাইল প্রযুক্তির অংশ হিসেবেই এ রকেট ছোড়া হয়েছে।

এক বিবৃতিতে উত্তর কোরিয়ার জাতীয় উড্ডয়ন উন্নয়ন প্রশাসন জানায়, কিম জং উনের নির্দেশে উত্তর ফিওঙ্গান প্রদেশে সোহাই স্পেস সেন্টার থেকে উৎক্ষেপনের দশ মিনিট পর পর্যবেক্ষণ স্যাটেলাইট কোয়াংমিয়ংসং-৪ কক্ষপথে প্রবেশ করেছে। এ মিশন সফল হওয়ায় আরও স্যাটেলাইট উৎক্ষেপনের পরিকল্পনা করছে সরকার।

এর আগে গত ৪ জানুয়ারি স্থানীয় সময় সকাল ১০টায় (বাংলাদেশ সময় সকাল সাড়ে সাতটা) ৫.১ মাত্রায় কেঁপে ওঠে উত্তর কোরিয়া। কিছু পরই কর্তৃপক্ষের বরাতে স্থানীয় সংবাদমাধ্যমে জানানো হয়, হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে দেশটি।

আন্তর্জাতিক নিষেধাজ্ঞাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে পিয়ংইয়ংয়ের এসব কর্মসূচি আন্তর্জাতিক অঙ্গনে যথেষ্ট উদ্বেগের সৃষ্টি করেছে। বিশেষ করে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া, জাপান ও নিকটবর্তী চীনের কপালে ভাঁজ পড়েছে। সেই সঙ্গে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও রাশিয়াও উদ্বেগ প্রকাশ করেছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এসব ইস্যুতে কয়েক দফা জরুরি বৈঠকও অনুষ্ঠিত হয়েছে।

প্রসঙ্গত, কোরীয় উপদ্বীপে এতোদিন কায়েসং শিল্পপার্কই একমাত্র যৌথ প্রকল্প ছিল দুই কোরিয়ার মধ্যে।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
আরএইচ/

** দূরপাল্লার রকেট ছুড়েছে উত্তর কোরিয়া

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।