ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ক্রিস-কার্লি

‌আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ালেন ক্রিস-কার্লি ক্রিস ক্রিস্টি ও কার্লি ফিওরিনাও

ঢাকা: আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন নিউ জার্সির গভর্নর ও রিপাবলিকান নেতা ক্রিস ক্রিস্টি। নিউ হ্যাম্পশায়ারে প্রার্থী নির্বাচন প্রক্রিয়ায় ভরাডুবির পরপরই তিনি সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন।

ক্রিস ক্রিস্টির মতো নির্বাচনের দৌড় থেকে সরে দাঁড়িয়েছেন অপর রিপাবলিকান নেতা ও প্রযুক্তিবিদ কার্লি ফিওরিনাও।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে গত ২ ফেব্রুয়ারি আইওয়া ককাসের মাধ্যমে প্রার্থী নির্বাচন প্রক্রিয়ার সূচনা ঘটে। এ অঙ্গরাজ্যে ক্রিস ক্রিস্টি ও কার্লি ফিওরিনা ২ শতাংশেরও কম করে ভোট পান। আর গত ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নিউ হ্যাম্পশায়ার ভোটে ক্রিস সাড়ে সাত শতাংশ ভোট পেয়ে ষষ্ঠ অবস্থানে থাকেন। আর কার্লি পান ৪ দশমিক ২ শতাংশ ভোট। কোনো অঙ্গরাজ্যেই তারা কোনো ডেলিগেটের রায় নিজের পক্ষে ভেড়াতে পারেননি।

যুক্তরাষ্ট্রের এ প্রার্থী নির্বাচন প্রক্রিয়া চলবে চলতি বছরের জুলাই পর্যন্ত। সে হিসাবে আগামী ২০ ফেব্রুয়ারি রিপাবলিকানদের সাউথ ক্যারোলিনা প্রাইমারি আর ডেমোক্রেটদের নেভাদা ককাস। ২৩ ফেব্রুয়ারি রিপাবলিকানদের নেভাদা ককাস। ২৭ ফেব্রুয়ারি ডেমোক্রেটদের সাউথ ক্যারোলিনা প্রাইমারি। আগামী ১ মার্চ হলো ‘সপার টুইসডে’। এ দিন ১৫টি অঙ্গরাজ্য একসঙ্গে প্রার্থী নির্বাচন করবে। আগামী ১৮ থেকে ২১ জুলাই রিপাবলিকান কনভেনশন। এ কনভেনশনে চূড়ান্ত প্রার্থীর মনোনয়ন দেওয়া হবে। আর ২৫ থেকে ২৮ জুলাই ডেমোক্রেট কনভেনশন। সব প্রক্রিয়া শেষে আগামী ৮ নভেম্বর অনুষ্ঠিত হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। জাতীয় এ নির্বাচনে যুক্তরাষ্ট্র তার ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচন করবে। নবনির্বাচিত প্রেসিডেন্ট ২০১৭ সালের জানুয়ারিতে ক্ষমতাগ্রহণ করবেন।

বাংলাদেশ সময়: ০৯৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
আরএইচ

**  নিউ হ্যাম্পশায়ারে ভরাডুবি হিলারি-টেডের
**  নিউ হ্যাম্পশায়ারে প্রার্থী নির্বাচনে জয়ী ট্রাম্প ও স্যান্ডার্স

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।