ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

সিয়াচেনে তুষারধস

উদ্ধারের চারদিন পর মৃত্যুর কাছে পরাজয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
উদ্ধারের চারদিন পর মৃত্যুর কাছে পরাজয় ছবি: সংগৃহীত

ঢাকা: প্রায় ছয়দিন ২৫ ফুট বরফের নিচে মাইনাস ৪০ ডিগ্রি সেলসিয়াসে টিকে ছিলেন তিনি। সেনা ও বিমানবাহিনীর যৌথ উদ্ধারকারী দল তাকে বেরও করে এনেছিলেন।

কিন্তু শেষ রক্ষা আর হলো না। উদ্ধারের চারদিন পর মৃত্যুর কাছেই পরাজয় ঘটলো ল্যান্সনায়েক হানামানথাপ্পার।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) দিল্লিতে মিলিটারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সব প্রচেষ্টাকে ব্যর্থ করে দিয়ে তিনি না ফেরার দেশে পাড়ি জমান।

সেনাবাহিনীর বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে, প্রচণ্ড ঠাণ্ডায় দীর্ঘ সময় আটকা থাকায় নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে পড়েছিলেন হানামানথাপ্পা। তাকে সারিয়ে তোলার সর্বাত্মক চেষ্টা করা হলেও একটা পর্যায়ে তিনি কোমায় চলে যান। কোমা থেকে আর ফেরা হলো না এই ল্যান্সনায়েকের।

সমুদ্রপৃষ্ঠ থেকে ১৯ হাজার ফুট ওপরে বরফে আচ্ছাদিত সিয়াচেন হিমবাহে অবস্থিত ভারতীয় সেনাবাহিনীর একটি পোস্টের ওপর গত ৩ ফেব্রুয়ারি তুষারধসের ঘটনা ঘটে। প্রায় এক কিলোমিটার প্রশস্ত ও ছয়শ মিটার উঁচু একটি বরফের দেয়াল ধসে পড়ে নিখোঁজ হন ১০ সেনা। এদেরই একজন ল্যান্সনায়েক হানামানথাপ্পাকে নিখোঁজের ছয়দিনের মাথায় অচেতন অবস্থায় উদ্ধার করা হয়।

উদ্ধারের পর থেকেই ঘটনাটিকে ‘মিরাকল’ বলে বিশেষায়িত করা হচ্ছিল। ল্যান্সনায়েকের সুস্থতা কামনায় পুরো ভারত যেন এক সূতোয় গাঁথা হয়ে যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লিতে চিকিৎসাধীন হানামনথাপ্পাকে দেখতে গিয়ে বলেছিলেন, আমি পুরো জাতির প্রার্থনা সঙ্গে করে এনেছি।

** সিয়াচেনে নিখোঁজের ছয়দিন পর উদ্ধার হলেন ভারতীয় সেনা

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।