ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

জিকা ভাইরাসে এবার ভেনিজুয়েলায় ৩ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
জিকা ভাইরাসে এবার ভেনিজুয়েলায় ৩ জনের মৃত্যু ছবি: সংগৃহীত

ঢাকা: দক্ষিণ আমেরিকার দেশ ভেনিজুয়েলায় জিকা ভাইরাসে আক্রান্ত হয়ে স্নায়ুতন্ত্রের জটিলতায় তিন জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। এর আগে চলতি মাসের প্রথমে দক্ষিণ আমেরিকার অপর দেশ কলম্বিয়ায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু হয়।



রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিন জনের মৃত্যুর খবর নিশ্চিত করে মাদুরো বলেন, জিকা ভাইরাসে ৩১৯ জন আক্রান্তের খবর পাওয়া গেছে। এদের মধ্যে অন্তত ৬৮ জন হাসপাতালে ভর্তি রয়েছেন।

তবে জিকা ভাইরাস আক্রান্ত হয়ে কীভাবে ওই তিনজনের মৃত্যু হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু উল্লেখ করেননি মাদুরো। এছাড়া আক্রান্তদের মধ্যে কতোজন গর্ভবতী সে সংখ্যাও জানাননি তিনি।

এর আগে গত ৬ ফেব্রুয়ারি জিকা ভাইরাসে আক্রান্ত হয়ে স্নায়ুতন্ত্রের জটিলতায় কলম্বিয়ায় তিনজনের মৃত্যু হয় বলে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

ধারণা করা হচ্ছে, জিকা ভাইরাসের আক্রমণে নবজাতকের মস্তিষ্কের আকার অপেক্ষাকৃত ছোট হয়, যা পরবর্তী সময়ে তার শারীরিক অক্ষমতাসহ মৃত্যুর কারণ হতে পারে। এখন পর্যন্ত ভাইরাসটির প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি। এছাড়া এর শনাক্তকরণ প্রক্রিয়া খুবই জটিল বলে জানিয়েছেন গবেষকরা।

বিশেষ প্রজাতির ডেঙ্গুজ্বর ছড়ানো এডিস এজিপ্টি (Aedes aegypti) মশকির মাধ্যমে এ ভাইরাস ছড়িয়ে থাকে। আর এ ধরনের মশকির দেখা মেলে অস্ট্রেলিয়ার উত্তর কুইন্সল্যান্ডের দিকে।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছিল, দক্ষিণ, মধ্য ও উত্তর আমেরাকায় জিকা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিতে পারে। তবে কানাডা ও চিলি বিপদের আওতায় নেই।

১৯৪৭ সালে উগান্ডায় লেক ভিক্টোরিয়ার কাছে জিকা বনে প্রথম একটি বানরের দেহে জিকা ভাইরাসের সন্ধান মেলে। পরে ওই বনের নামানুসারে এর নামকরণ করা হয়। সাধারণত আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপগুলোয় এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা যায়। তবে এবার তা আমেরিকা মহাদেশে ব্যাপকহারে ছড়িয়ে পড়েছে। ব্রাজিলে তা মহামারীর আকার ধারণ করেছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে।

ব্রাজিলে গত বছরের অক্টোবর থেকে এখন পর্যন্ত প্রায় চার হাজার নবজাতক মাইক্রোসেফালি আক্রান্ত হয়ে বা অস্বাভাবিক ছোট আকারের মস্তিষ্ক নিয়ে জন্মগ্রহণ করেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ পর্যন্ত মাইক্রোসেফালিতে আক্রান্ত ৪৯ শিশুর মৃত্যু হয়েছে। এর মধ্যে পাঁচ শিশুর দেহে জিকা ভাইরাস পাওয়া গেছে।

ধারণা করা হচ্ছে, জিকা ভাইরাসের আক্রমণে নবজাতকের মস্তিষ্কের আকার অপেক্ষাকৃত ছোট হয়। তবে এখন পর্যন্ত তা প্রমাণিত নয়।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
জেডএস

** জিকার ভ্যাক্সিন মিলবে ১৮ মাস পর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।