ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

অগোছালো লোকেরাই বেশি বুদ্ধিমান-সৃজনশীল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
অগোছালো লোকেরাই বেশি বুদ্ধিমান-সৃজনশীল

ঢাকা: আপনার ঘর অগোছালো হয়ে থাকে? সেখানে এলোমেলো পড়ে থাকে জিনিসপত্র? কেউ গোছানোর কথা বললে রেগে যান? বাড়ির লোকের কথা শুনতে হয়? বউ খিটখিট করে? প্রেয়সী বিরক্তি দেখায়?

সবাইকে বকতে দিন, বিরক্তি দেখাতে দিন। কিন্তু আপনি থাকুন আপনার মতো।

কেন? গবেষকরা বলছেন, এই অগোছালো মানুষই অন্যদের তুলনায় বেশি বুদ্ধিমান এবং সৃজনশীল। তাদের দাবি, এই ধরনের মানুষেরা অগোছালো থাকলেও সারাক্ষণ উদ্ভাবনী চিন্তায় মগ্ন থাকেন। তাদের মস্তিষ্ক ভালো কাজ করে। খোলে বুদ্ধিও।

এজন্য বসার ঘর বা কাজের ডেস্ক অগোছালো পড়ে থাকলেও ডোন্ট কেয়ার!

সম্প্রতি টাইম ম্যাগাজিনে এ নিয়ে একটি নিবন্ধ লেখেন গবেষক এরিক বার্কার। ওই নিবন্ধে বার্কার বলেন, কেউ যদি ভেতর থেকেই অগোছালো হন, বা স্বতঃস্ফূর্তভাবে সবকিছু এলোমেলো করে রাখেন, অথবা এসব নিয়ে যে যা-ই বলুক মাথা ঘামান না, তাদের মধ্যেই উদ্ভাবনী ক্ষমতা অন্যদের চেয়ে বেশি। তারা সৃজনশীলও বেশি।

নিবন্ধে অলসদের সম্পর্কে বলা হয়, যারা অলস, তারা কাজের সময় ঠিকই সহজ পথটা খুঁজে নিতে পারেন। তারা চারপাশের হই-হট্টগোল, অশান্তির মধ্যে থেকেও মাথা খাটাতে পারেন। নিজের কাজটা করে বেরিয়ে যেতে পারেন। তাদের চিন্তায় এর কোনো প্রভাব পড়ে না। অতএব...!

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।