ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

বিশ্বযুদ্ধের হুমকি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
বিশ্বযুদ্ধের হুমকি রাশিয়ার

ঢাকা: রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ হুঁশিয়ার করে বলেছেন, সিরিয়ায় বিদেশি স্থল সৈন্য পাঠানো হলে বিশ্বযুদ্ধ বেঁধে যেতে পারে। দেশটির সংকট নিরসনে সেখানে স্থল সৈন্য পাঠানোর ব্যাপারে সৌদি আরবের প্রস্তাব প্রত্যাখ্যান করে এ হুঁশিয়ারি দিলেন তিনি।



মেদভেদেভ জার্মান সংবাদমাধ্যম হ্যান্ডেলসব্লাতের সঙ্গে সাক্ষাৎকারে কথা বলছিলেন। ওই সাক্ষাৎকার বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) প্রকাশিত হয়।

রুশ প্রধানমন্ত্রী বলেন, সিরিয়ায় স্থল অভিযান হলে সেখানে যুদ্ধে জড়াতে বাধ্য হবে সবাই। আর তা শেষ পর্যন্ত বিশ্বযুদ্ধে রূপ নিতে পারে।

সিরিয়ায় সৌদি আরবের স্থল সৈন্য পাঠানোর প্রস্তাবের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে মেদভেদেভ বলেন, আমাদের আমেরিকান ও আরব বন্ধুরা সিরিয়ায় দীর্ঘস্থায়ী যুদ্ধ চায় কিনা সে বিষয়টি অবশ্যই বিবেচনা করা উচিত। তারপর তারা এ নিয়ে ভাবতে পারে।

মেদভেদেভের এ মন্তব্যের বিষয়ে বিশ্লেষকরা বলছেন, এটি সিরিয়া বিষয়ে যুক্তরাষ্ট্র ও তার আঞ্চলিক মিত্র সৌদি আরবসহ অন্যদের প্রতি রাশিয়ার সরাসরি হুঁশিয়ারি।

সিরিয়ার সংকট সমাধানে রাশিয়ার সঙ্গে সহযোগিতা করার জন্য মস্কো পশ্চিমাদের যে প্রস্তাব দিয়েছে তা প্রত্যাখ্যাত হওয়ায় মেদভেদেভ বলেন, প্রতিরক্ষা দফতরগুলোর সম্পর্ক একেবারেই ‘অসমন্বিত’।

অবশ্য, রুশ প্রধানমন্ত্রী এ হুমকি দিলেও সৌদি আরবের প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী অ্যাশটন কার্টার। শুক্রবার বেলজিয়ামে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদরদফতরে দু’ডজন প্রতিরক্ষামন্ত্রীর একটি অনুষ্ঠানে কার্টার বলেন, সংযুক্ত আরব আমিরাতও সুন্নি আরব যোদ্ধাদের সহযোগিতা করতে সিরিয়ায় সৈন্য পাঠানোর বিষয়ে একমত হয়েছে। আমরা তাদের আগ্রহকে স্বাগত জানাই।

গৃহযুদ্ধ বিধ্বস্ত সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএস দমনের নামে অভিযানে রয়েছে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র এবং রাশিয়া। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমারা আইএসবিরোধী অভিযানের কথা বললেও মস্কো মনে করে, তারা প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বাহিনীকে পর্যদুস্ত করতে কাজ করছে। আর রাশিয়াও আইএসবিরোধী অভিযানের কথা বললেও পশ্চিমারা মনে করে, রুশ বাহিনী আসাদের গদি রক্ষায় সুন্নি বিদ্রোহীদের দমনে বিমান হামলা চালাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।