ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

উগান্ডায় পঞ্চম দফায় প্রেসিডেন্ট হলেন মুসেভেনি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৬
উগান্ডায় পঞ্চম দফায় প্রেসিডেন্ট হলেন মুসেভেনি

ঢাকা: উগান্ডায় পঞ্চম দফায় প্রেসিডেন্ট হলেন বর্ষিয়ান রাজনীতিক ইয়োবেরি মুসেভেনি। এর মাধ্যমে তার তিন দশকের শাসনকাল আরও পাঁচ বছর বাড়লো।



প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণের পর শনিবার (২০ ফেব্রুয়ারি) দেশটির নির্বাচন কমিশন মুসেভেনিকে বিজয়ী ঘোষণা করে। কমিশনের প্রধান বাদরু কিগুন্ডুর বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

কিগুন্ডু জানান, নির্বাচনে ৬০ শতাংশ ভোট পেয়েছেন ৭১ বছর বয়সী মুসেভেনি। আর তার প্রধান প্রতিদ্বন্দ্বী কিজা বেসিগে পেয়েছেন ৩৫ শতাংশ ভোট। সুতরাং নির্বাচন কমিশন গণপ্রজাতন্ত্রী উগান্ডার প্রেসিডেন্ট পদে মুসেভেনিকে নির্বাচিত ঘোষণা করছে।

তবে, এ ফলাফল প্রত্যাখ্যান করেছেন মুসেভেনির প্রধান প্রতিদ্বন্দ্বী বেসিগে। তিনি এখন গৃহবন্দি। প্রথম দফায় গ্রেফতার করে ছেড়ে দেওয়ার পর নির্বাচনের ঠিক আগ মুহূর্তে আবার আটক করে বেসিগেকে বাসভবনে ঢুকিয়ে দেওয়া হয়। ফলাফল ঘোষণার সময়ও তার বাসভবনের চারপাশে নিরাপত্তা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন থাকতে দেখা যায়। একইসঙ্গে রাজধানী কাম্পালাজুড়েও পুলিশ ও সেনাবাহিনীকে টহল দিতে দেখা যায়।

বেসিগের দল এই ফলাফলকে ‘জালিয়াতি’ আখ্যা দিয়ে বিবৃতি দিলেও জয়ে উচ্ছ্বাস প্রকাশ করে বিবৃতি দিয়েছে মুসেভেনির দল ন্যাশনাল রেসিস্ট্যান্স মুভমেন্ট (এনআরএম)।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।