ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

জাঠ বিক্ষোভ

হরিয়ানায় ফিরছে শান্তি, দিল্লিতে পানি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
হরিয়ানায় ফিরছে শান্তি, দিল্লিতে পানি ছবি: সংগৃহীত

ঢাকা: জাঠ সম্প্রদায়ের বিক্ষোভে উত্তাল হরিয়ানায় অবশেষে শান্তি ফিরতে শুরু করেছে। তবে রাজ্যের কিছু কিছু জায়গায় এখনও অসন্তোষ বিদ্যমান।

সহিংসতায় নিহতের বেড়ে ১৮ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহত হয়েছেন শতাধিক।

এদিকে, পানি সরবরাহ ব্যবস্থা সচল হওয়ার পর স্বস্তি ফিরেছে দিল্লিতেও। আন্দোলনকারীরা দিল্লির মুনাক খালে অবস্থান নিয়ে পানি সরবরাহ ব্যবস্থা বন্ধ করে দিলে সংকটে পড়েন রাজধানীর এক কোটিরও বেশি মানুষ। তবে সোমবার (২২ ফেব্রুয়ারি) সেনা ও আধা সামরিক বাহিনীর সদস্যরা সেখানে গিয়ে তাদের হটিয়ে দেয়। তবে পানি সরবরাহ ব্যবস্থা পুরোপুরি স্বাভাবিক হতে আরও কয়েকদিন সময় লাগতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

সরকারি চাকরি ও শিক্ষায় কোটার দাবিতে হরিয়ানার জাঠ সম্প্রদায়ের এ আন্দোলন গত ১৯ ফেব্রুয়ারি থেকে সহিংস রূপ নেয়। পুলিশের গাড়ি, পাবলিক যানবাহন, এমনকি রাজ্যের এক মন্ত্রীর বাড়িতেও অগ্নিসংযোগ করে আন্দোলনকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশের পাশাপাশি আধা সামরিক বাহিনী নামাতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, গত তিনদিন হরিয়ানায় তাণ্ডব চলে। তবে সোমবার দিনগত রাত থেকে মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত তেমন কোনো অঘটনের খবর পাওয়া যায়নি। এ কারণে বেশ কয়েকটি শহর থেকে কারফিউ তুলে নেওয়া হয়েছে। তবে সোমবার দিনের শেষভাগে হরিয়ানার কৈথাল ও হিসার এলাকায় ফের সহিংসতার খবর পাওয়া গেছে।

আন্দোলনকারীদের অসন্তোষের কারণ খতিয়ে দেখতে সোমবার দিনগত রাতে কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নায়ডুর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে কেন্দ্রীয় সরকার। এরপর থেকেই মূলত সহিংসতা কমে এসেছে। তবে আন্দোলন অব্যাহত রয়েছে।

নবগঠিত এ কমিটি হরিয়ানার মূখ্যমন্ত্রী এমএল খাত্তারসহ তার মন্ত্রিসভার দুই মন্ত্রীকে তলব করেছে। মঙ্গলবার তারা বেঙ্কাইয়া নাইডুর সঙ্গে সাক্ষাৎ করবেন বলে জানানো হয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলোর খবরে।

এদিকে, পরিস্থিতি শান্ত হয়ে এলেও সড়ক ও রেল যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হয়নি এখনও। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সড়কে অবরোধ চলছে। তবে দিল্লি-অাম্বালার মধ্যে মূল সড়কে মঙ্গলবার সকালে যান চলাচল স্বাভাবিক হয়েছে। দিল্লির সঙ্গে হরিয়ানা, পাঞ্জাব ও রাজস্থানের সংযোগকারী ন্যাশনাল হাইওয়ে-১০ এ যানবাহন চলতে শুরু করেছে বলেও জানানো হয়েছে স্থানীয় সংবাদমাধ্যমের খবরে।

রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হতে আরও কিছু দিন সময় লাগবে। বহু জায়গায় ক্ষতি হয়েছে রেললাইনের। ফলে মঙ্গলবার ও বুধবার (২৪ ফেব্রুয়ারি) বেশ কয়েকটি ট্রেনও বন্ধ থাকবে।

বাংলাদেশ সময়: ০৯২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬/আপডেট: ০৯৪৪ ঘণ্টা

আরএইচ

** জাঠ বিক্ষোভে উত্তাল হরিয়ানা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।