ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ফিজিতে ‘উইনস্টন’ তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ২৮

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
ফিজিতে ‘উইনস্টন’ তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ২৮

ঢাকা: দক্ষিণ গোলার্ধের ইতিহাসে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘উইনস্টন’র তাণ্ডবে ফিজিতে মৃতের সংখ্যা বেড়ে ২৮ জনে দাঁড়িয়েছে। এর আগে সোমবার (২২ ফেব্রুয়ারি) ১৭ জনের মৃত্যুর খবর জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



গত শনিবার (২০ ফেব্রুয়ারি) স্থানীয় সময় রাত সাড়ে ৮টার দিকে ঘূর্ণিঝড়টি আঘাত হানে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১২১ মাইল, যা সর্বোচ্চ ১৮৫ মাইল পর্যন্ত ওঠে।

ক্যাটাগরি ৫ ঝড়ে রুপান্তরিত হয় ঘূর্ণিঝড়টি দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশটিতে আঘাত হানে।

এদিকে ঝড়ের তাণ্ডবে দেশটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। উড়ে গেছে ঘরের ছাদ। আশ্রয়হীনদের বাসস্থানের জন্য আগামী সোমবার পর্যন্ত অনেক স্কুল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

উপগ্রহ চিত্রে দেখা যায়, শক্তিশালী ঘূর্ণিঝড়টি দেশটিতে তাণ্ডবের ‘দাগ’ রেখে গেছে। ঘরবাড়ি, গাছপালাগুলোকে দেখলে মনে হয় কেউ যেন ছেঁটে দিয়ে গেছে। সব জায়গায় তাণ্ডবের চিহ্ন। গাছপালা পড়ে থাকায় এখনও অনেক এলাকায় যোগাযোগ বিঘ্নিত হচ্ছে।

এর আগে ঘূর্ণিঝড়ের সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে ও জানমালের নিরাপত্তায় দেশটিতে আগামী ৩০ দিন রাষ্ট্রীয় প্রাকৃতিক দুর্যোগ ঘোষণা করেছে সরকার। ঘোষণা করা হয়েছে কারফিউ।   

বাংলাদেশ সময় রোববার (২১ ফেব্রুয়ারি) দিনগত রাতে দেশটির স্থানীয় সংবাদমাধ্যম ফিজি ব্রডকাস্টিং কর্পোরেশন এক খবরে জানায়, দিক পরিবর্তন ও দূর্বল হয়ে পড়া মৌসুমী এই ঘূর্ণিঝড় ফিজি থেকে সরে গেলেও তিনশ দ্বীপের দেশটির সব জায়গায় রেখে গেছে ধ্বংসের চিহ্ন।

দু’দিন বন্ধ থাকার পর সোমবার (২২ ফেব্রুয়ারি) দেশটির নাদি আন্তর্জাতিক বিমানবন্দরে কার্যক্রম শুরু হয়েছে। তবে ফিজির পল্লী ও উপকূল উন্নয়ন মন্ত্রণালয় এবং জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর জানিয়েছে, সেখানকার স্কুলগুলো আরও অন্তত এক সপ্তাহ বন্ধ থাকবে।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৬
জেডএস


** ফিজিতে ‘উইনস্টন’র তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ১৭
**  ফিজিতে এক ঘণ্টার ব্যবধানে দু’বার ভূমিকম্প, তাণ্ডব চালাচ্ছে ‘উইনস্টন’

** ফিজিতে ‘উইনস্টন’র তাণ্ডব, নিহত ১
** সময়ের আগেই ফিজিতে ‘উইনস্টন’র আঘাত
** ফিজিতে ধেয়ে যাচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘উইনস্টন’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।