ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

টানা তৃতীয় জয় ডোনাল্ড ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৬
টানা তৃতীয় জয় ডোনাল্ড ট্রাম্পের

ঢাকা: আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দৌড়ে থাকা রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প প্রার্থী নির্বাচন প্রক্রিয়ায় হ্যাট্রিকই করে বসলেন। নেভাদা ককাসে জয়ের মাধ্যমে তিনি টানা তৃতীয় জয় ঘরে তুললেন।



স্থানীয় সময় মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) নেভাদায় অনুষ্ঠিত হয় রিপাবলিকান দলের ককাস। এখন চলছে ফল ঘোষণা পর্ব। এ পর্ব শেষ হওয়ার আগেই নিশ্চিত হয়ে গেছে ট্রাম্পের জয়। এখন দ্বিতীয় স্থান নিয়ে লড়ছেন মার্কো রুবিও ও আইওয়ায় সাফল্য পাওয়া টেড ক্রুজ।

এর আগে গত ২০ ফেব্রুয়ারি সাউথ ক্যারোলিনায় অনুষ্ঠিত প্রাইমারিতে জয় পান ডোনাল্ড ট্রাম্প। তার আগে গত ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নিউ হ্যাম্পশায়ার ভোটে ৩৫ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে জয় নিশ্চিত করেন তিনি।

তবে রিপাবলিকান দল থেকে চূড়ান্ত প্রার্থী হিসেবে মনোনীত হতে সম্প্রতিক বিভিন্ন মন্তব্যে বিতর্কিত ধনাঢ্য এই ব্যবসায়ীকে পাড়ি দিতে হবে আরও পথ।

নির্ধারিত শিডিউল অনুযায়ী, আগামী ২৭ ফেব্রুয়ারি ডেমোক্রেটদের সাউথ ক্যারোলিনা প্রাইমারি। আগামী ১ মার্চ হলো ‘সুপার টুইসডে’। এ দিন ১৫টি অঙ্গরাজ্য একসঙ্গে প্রার্থী নির্বাচন করবে। আগামী ১৮ থেকে ২১ জুলাই রিপাবলিকান কনভেনশন। এ কনভেনশনে চূড়ান্ত প্রার্থীর মনোনয়ন দেওয়া হবে। আর ২৫ থেকে ২৮ জুলাই ডেমোক্রেট কনভেনশন। সব প্রক্রিয়া শেষে আগামী ৮ নভেম্বর অনুষ্ঠিত হবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। জাতীয় এ নির্বাচনে যুক্তরাষ্ট্র তার ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচন করবে। নবনির্বাচিত প্রেসিডেন্ট ২০১৭ সালের জানুয়ারিতে ক্ষমতাগ্রহণ করবেন।

বাংলাদেশ সময়: ১২১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।