ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

অভিবাসী ইস্যুতে তুরস্কের সঙ্গে ইইউ-এর চুক্তি চূড়ান্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৬
অভিবাসী ইস্যুতে তুরস্কের সঙ্গে ইইউ-এর চুক্তি চূড়ান্ত

ঢাকা: ইউরোপে অভিবাসন প্রত্যাশীদের চাপ কমাতে তুরস্কের সঙ্গে চুক্তি চূড়ান্ত করেছেন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) নেতারা।

শুক্রবার (১৮ মার্চ) ২৮ জাতির এ জোটের বৈঠকে নেতারা চুক্তিটি চূড়ান্ত করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন চেক প্রধানমন্ত্রী বোহুস্লাভ সোবোক্তা ও ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী জুহা পেত্রি সিপিলা।

এক টুইট বার্তায় বোহুস্লাভ সোবোক্তা জানান, এ চুক্তির আওতায় যেসব অভিবাসন প্রত্যাশী ও শরণার্থী তুরস্ক হয়ে গ্রিসে প্রবেশ করেছেন, তাদের আবার তুরস্কে ফেরত পাঠানো হবে। রোববার (২০ মার্চ) থেকে এ প্রক্রিয়া শুরু হবে।

এরই মধ্যে বিতর্কে পড়ে যাওয়া এ চুক্তি অনুযায়ী, অ-সিরীয় অভিবাসন প্রত্যাশীদের তুরস্কে ফেরত পাঠানোর বিনিময়ে ইইউ-এর কাছ থেকে আর্থিক সহায়তা পাবে দেশটি। এছাড়া শেনজেন অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার পাবেন তুর্কিরা। সেই সঙ্গে প্রতি অ-সিরীয় অভিবাসন প্রত্যাশীকে ফেরত পাঠানোর বিনিময়ে একজন করে সিরীয় শরণার্থীকে ইউরোপে প্রবেশ করতে দেওয়া হবে।

সমালোচকরা বলছেন, এ পরিকল্পনা বাস্তবায়ন করলে আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হবে। এ আইন অনুযায়ী, কোনো অপরাধ না করলে আশ্রয়প্রার্থী কাউকে বহিষ্কার করা বা দেশান্তরী করা যাবে না।

প্রসঙ্গত, ২০১৫ সালের শুরু থেকেই ইউরোপে অভিবাসী স্রোত প্রবল হয়ে ওঠে। এ পর্যন্ত এ অঞ্চলে ১২ লাখেরও বেশি অভিবাসন প্রত্যাশী ও শরণার্থী প্রবেশ করেছে।

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, মার্চ ১৮, ২০১৬
আরএইচ

** অভিবাসী ইস্যুতে তুরস্কের সঙ্গে বৈঠকে বসছে ইইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।