ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

রাশিয়ায় বিধ্বস্ত প্লেনটিতে দু’জন ভারতীয় ছিলেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৬
রাশিয়ায় বিধ্বস্ত প্লেনটিতে দু’জন ভারতীয় ছিলেন ছবি : সংগৃহীত

ঢাকা: রাশিয়ায় বিধ্বস্ত ফ্লাইদুবাইয়ের যাত্রীবাহী প্লেনটিতে দু’জন ভারতীয় নাগরিক ছিলেন। এছাড়া ইউক্রেনের আটজন, উজবেকিস্তানের একজন ও রাশিয়ার ৪৪ জন যাত্রী ছিলেন।

এদের সবাই দুর্ঘটনায় নিহত হয়েছেন বলে জানিয়েছে এয়ারলাইন্সটি।

শনিবার (১৯ মার্চ) স্থানীয় সময় ভোর ৩টা ৫০ মিনিটে (বাংলাদেশ সময় সকাল ৬টা ৫০ মিনিট) রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় রোস্তভ-অন-ডন শহরের বিমানবন্দরে প্রথম দফায় অবতরণের চেষ্টা করে ব্যর্থ হয় বোয়িং- ৭৩৭ সিরিজের ফ্লাইদুবাইয়ের এফজেড৯৮১ ফ্লাইটটি। পরে দু’ঘণ্টা আকাশে চক্কর দিয়ে দ্বিতীয় দফায় অবতরণের সময় রানওয়ে থেকে প্রায় একশ মিটার দূরে আছড়ে পড়ে এটি।

রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, দুবাই থেকে রোস্তভ-অন-ডনে উড়ে যাওয়া প্লেনটিতে ৫৫ জন যাত্রী ও ছয়জন ক্রু ছিলেন। যাত্রীদের মধ্যে চারজন শিশু, ৩৩ জন নারী এবং ১৮ জন পুরুষ ছিলেন।

কি কারণে এ দুর্ঘটনা ঘটেছে, তা এখনো জানা যায়নি। তবে স্বল্প দৃষ্টিসীমা ও বাতাসের জোর প্রবাহকেই প্রাথমিকভাবে দায়ী করা হচ্ছে।

স্থানীয় সংবাদমাধ্যমে জানানো হয়েছে, দুর্ঘটনাস্থলে প্রায় সাতশ উদ্ধারকর্মী কাজ করছেন। প্লেনের আগুন নিভিয়ে ফেলা হয়েছে। এছাড়া উদ্ধারকর্মীরা এর দু’টি ফ্লাইট রের্কডের মধ্যে একটি খুঁজে পেয়েছেন।

এ দুর্ঘটনার কারণে রোস্তভ-অন-ডন শহরের বিমানবন্দরটিতে আগামী ২৪ ঘণ্টার জন্য কার্যক্রম স্থগিত করা হয়েছে। নির্ধারিত ফ্লাইটগুলোকে অন্য রুটে পাঠিয়ে দেওয়া হচ্ছে।

নিজেদের ফেসবুক পেইজে এক বিবৃতিতে ফ্লাইদুবাই জানিয়েছে, এয়ারলাইন্সটির পক্ষ থেকে জরুরি উদ্ধার তৎপরতা শুরু হয়েছে। এছাড়া এক টুইট বার্তায় বোয়িং কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের টিমও কাজ করছে এ ব্যাপারে।

স্বল্প খরচে যাত্রী পরিবহন সেবা দিতে ২০০৯ সালে যাত্রা শুরু করে ফ্লাইদুবাই। ৯০টি রুটে এয়ারলাইন্সটি ফ্লাইট পরিচালনা করে থাকে।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৬
আরএইচএস/আরএইচ

** রাশিয়ায় যাত্রীবাহী প্লেন ‘বিধ্বস্ত’
** অবতরণের প্রথম চেষ্টায় ব্যর্থ হয় রাশিয়ায় বিধ্বস্ত প্লেনটি
** রাশিয়ায় যাত্রীবাহী প্লেন ‘বিধ্বস্ত’, সব আরোহী ‘নিহত’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।