ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ক্যাম্পেইনে সহিংস পেশিশক্তির ব্যবহার ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪০ ঘণ্টা, মার্চ ২২, ২০১৬
ক্যাম্পেইনে সহিংস পেশিশক্তির ব্যবহার ট্রাম্পের

এক সাংবাদিককে হেনস্তা করার এগারো দিনের মাথায় আবারো পেশিশক্তির প্রয়োগ দেখালো ডোনাল্ড ট্রাম্পের ক্যাম্পেইন। আরিজোনার টাকসনে ক্যাম্পেইন চলাকালে এক বিক্ষোভকারীকে কলার ধরে টেনেহিঁচড়ে বের করে দেন ট্রাম্পের ক্যাম্পেইন ম্যানেজার কোরি লিয়ানডস্কি।

অভিযোগ অবশ্য অস্বীকার করেছে ক্যাম্পেইন কর্তৃপক্ষ। তবে প্রকাশিত ছবি ও ভিডিও চিত্রে এটা স্পষ্ট যে, লিয়ানডস্কিই ওই তরুণ বিক্ষোভকারীর কলার ধরে টানছেন।

ট্রাম্পের ক্যাম্পেইন একটি বিবৃতিতে দাবি করেছে, যিনি কলার ধরে টানছেন তিনি লিয়ানডস্কি নন, তারই বাঁয়ে দাঁড়ানো আরেকজন। ডোনাল্ড ট্রাম্প জনসভাগুলোয় কোনো ধরনের সহিংসতা সহ্য করেন না বলেই এতে উল্লেখ করা হয়। কিন্তু সকল ছবি ও ভিডিওতে দেখা গেছে, যে হাতটি বিক্ষোভকারীর কলার ধরে টানছে, সেটির কোটের হাতার রঙ লিয়ানডস্কির কোটের রঙের সঙ্গে মিলে যায়।

এ নিয়ে এরই মধ্যে বড় ধরনের বিতর্ক শুরু হয়েছে।

এর আগে, চলতি মাসের গোড়ার দিকে ব্রেইটবার্টের সাবেক রিপোর্টার মিশেল ফিল্ডস অভিযোগ করেন, লিয়ানডস্কি তাকে ফ্লোরিডার ক্যাম্পেইনে চরমভাবে হেনস্তা করেছেন। ওই ঘটনার পর লিয়ানডস্কির বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগও করেন ফিল্ডস ব্রেইটবার্ট।
 
লিয়ানডস্কি ও ট্রাম্প ক্যাম্পেইন এই অভিযোগটিও অস্বীকার করেছে। আর ট্রাম্পও তার ক্যাম্পেইন ম্যানেজারের পক্ষ নিচ্ছেন। লিয়ানডস্কি সেদিন ফিল্ডসকে প্রতারক বলে মন্তব্য করেন। আর ট্রাম্প বলেন, ফিল্ডস আসলে গল্প বানাচ্ছেন।  

যুক্তরাষ্ট্রের সংবাদসংস্থা পলিটিকো’র সাংবাদিক কেনেথ ভোগেল এ সপ্তাহে তার রিপোর্টে লিয়ানডস্কির অসদাচরণের অতীত ইতিহাস রয়েছে বলেই উল্লেখ করেছেন। ২০১৩ সালে যখন তিনি আমেরিকানস ফর প্রসপারিটি’র হয়ে কাজ করছিলেন, তখন অন্য এক সহকর্মীর সামনে একজন নারী সহকর্মীকে নিয়ে আজেবাজে কথা বলেন লিয়ানডস্কি। নাম প্রকাশে অনিচ্ছুক একজন রিপোর্টারও সে ঘটনা বর্ণনায় বলেছেন, সেদিন লিয়ানডস্কি নোংরা যৌনতামিশ্রিত ভাষা ব্যবহার করেছিলেন ওই নারী সহকর্মীর বিরুদ্ধে।

শনিবার (১৯ মার্চ) টাকসনের কর্মসূচিতে ট্রাম্পের আরেকজন সমর্থক বিক্ষোভকারীদের একজনকে ঘুষি ও লাথি মেরে সভাস্থল থেকে বের করে দেন। এভাবে ট্রাম্পের কর্মসূচিগুলোতে সহিংসতার মাত্রা ক্রমেই বাড়ছে।

যুক্তরাষ্ট্রের হাফিংটনপোস্ট এই খবর দিয়ে সম্পাদকের নোটে লিখেছে, ডোনান্ড ট্রাম্প ক্রমেই রাজনৈতিক সহিংসতা ছড়াচ্ছেন। তিনি ধারাবাহিকভাবে মিথ্যা বলে যাচ্ছেন, তিনি বর্ণবাদী ও ঘৃণ্য কথাবার্তা বলছেন। যুক্তরাষ্ট্র থেকে সকল মুসলিমকে নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছেন, যাদের সংখ্যা গোটা বিশ্বে ১৬০ কোটি।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, মার্চ ২০, ২০১৬
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।